মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে অর্থ সাহায্য পাওয়ার জন্য পোর্টাল চালু করছে রাজ্য সরকার

কলকাতা : মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে অর্থ সাহায্য পাওয়ার জন্য আবেদন পদ্ধতি আরও সহজ করা হচ্ছে। এবার থেকে অনলাইনেই তা করা যাবে। সেজন্য একটি পৃথক পোর্টাল চালু করছে রাজ্য সরকার।সেখানেই আবেদনকারীরা সরাসরি সহায়তার জন্য আবেদন জানাতে পারবেন বলে প্রশাসনিক সূত্রে খবর।
এর ফলে অন্য রাজ্য এমনকি ভিনদেশে থাকা এ রাজ্যের বাসিন্দারাও সাহায্যের আবেদন জানাতে পারবেন। চলতি সপ্তাহে নবান্নে এক বৈঠকে এই প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয়। জানা গিয়েছে পোটাল নির্মাণের কাজ ইতিমধ্যে শেষ পর্যায়ে রয়েছে। চলতি মাসের মধ্যে পোর্টালটি চালু হতে পারে।

এই পরিষেবা কার্যকর হয়ে গেলে বিশ্বের যে কোনও প্রান্ত থেকে স্মার্টফোনের মাধ্যমে ত্রাণের আর্জি জানাতে পারবেন রাজ্যবাসী। আবেদন করার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট মোবাইল নম্বরে একটি এসএমএস যাবে। আবেদনে কোনও ত্রুটি কিংবা আরও কোনও নথির প্রয়োজন থাকলে, এসএমএস-এর মাধ্যমে সেটাও ‌জানিয়ে দেওয়া হবে। এই পদ্ধতিতে খুব সহজে এবং কম সময়ের মধ্যে আর্থিক সাহায্যের অনুমোদন মিলবে বলেই দাবি আধিকারিকদের।

মূলত পরিবারের কারও ব্যয়বহুল চিকিৎসার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হয়ে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের দ্বারস্থ হন রাজ্যের বাসিন্দারা। এছাড়া মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য কিংবা প্রাকৃতিক বিপর্যয়, অগ্নিকাণ্ড, অপ্রত্যাশিত কোনও ঘটনায় যদি জীবন-জীবিকার ক্ষয়ক্ষতি হলেও সাহায্য মেলে। বর্তমানে ত্রাণ তহবিল থেকে সহায়তা পেতে নবান্নে চিঠি পাঠিয়ে বা নির্দিষ্ট একটি ই-মেল আইডিতে আবেদন জানাতে হয়। ই-মেল পরিষেবাটি অবশ্য চালু হয়েছে মূলত কোভিডের সময়। কিন্তু সেক্ষেত্রেও আবেদনপত্রের সঙ্গে কী কী তথ্য ও নথি জমা দিতে হবে, তা বুঝতে পারেন না আবেদনকারীরা। ফলে অনেক সময় বাকি থাকা নথি চেয়ে পাঠাতে হয়। অকারণে বিলম্বিত হয় আবেদন মঞ্জুর করার পদ্ধতি। জরুরি পরিস্থিতিতে যা না হওয়াই বাঞ্ছনীয়। শুধু আবেদনের জন্য আলাদা পোর্টাল থাকলে এই জাতীয় সমস্যা এড়ানো যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =