ইয়াস ও আম্ফান বিধ্বস্ত সুন্দরবনের পূণর্গঠনে রাজ্য সরকার ঋণের আবেদন জানিয়েছে

কলকাতা : ইয়াস ও আম্ফান বিধ্বস্ত সুন্দরবনের পূণর্গঠনে রাজ্য সরকার এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি’র কাছ থেকে ঋণের আবেদন জানিয়েছে। সোমবার নবান্নে মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর পৌরহিত্যে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের প্রতিনিধিদের সঙ্গে এক উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সুন্দরবনের বর্তমান অবস্থা ও ওই এলাকাকে ঢেলে সাজাতে রাজ্য সরকারের পরিকল্পনার কথা বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে। আম্ফান এবং ইয়াসের জেরে সুন্দরবনের একাধিক এলাকা ক্ষতিগ্রস্ত।তাকে নতুন করে ঢেলে সাজাতে পানীয় জল, বিদ্যুত সরবরাহের পাশাপাশি বাঁধ নির্মাণ,ম্যানগ্রোভ প্রাচীর পূনর্নিমাণের পরিকল্পনাও করা হয়েছে।

পাশাপাশি গ্রামীণ এলাকায় পানীয় জল পৌঁছে দেওয়া,বিকল্প বিদ্যুৎ প্রকল্প ও একাধিক শিল্প তালুক নির্মাণের বিষয়ে বিস্তারিত পরিকল্পনা এডিবির প্রতিনিধিদের সামনে তুলে ধরা হয়েছে।

প্রশাসনিক সূত্রে খবর, এই বৈঠকের ফলাফল ইতিবাচক। এডিবির তরফে রাজ্যকে দ্রুত বিস্তারিত প্রকল্প রিপোর্ট তৈরি করে জমা দিতে বলা হয়েছে। তারপরেই ঋণ এবং অনুদানের বিষয়টি স্থির করা হবে। পরবর্তীতে এই নিয়ে রাজ্য সরকারের সঙ্গে আরেক দফায় বৈঠকে বসবেন এডিবির প্রতিনিধিরা। সোমবার বিকেলে সেচ দফতরের প্রধান সচিব এবং নগরোন্নয়ন দফতরে প্রধান সচিবের সঙ্গে পৃথক করে বৈঠক করবেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের প্রতিনিধিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 5 =