পানীয় জলের সংকটে পান্ডবেশ্বরের তিলাবনী কলিয়ারীর শ্রমিকরা

সোমনাথ মুখোপাধ্যায়, পান্ডবেশ্বর

পান্ডবেশ্বর বিধানসভার অন্তর্গত ইসিএলের বাঁকোলা এরিয়ার তিলাবনী কলিয়ারীর শ্রমিকরা পানীয় জলের সংকটে ভুগছেন। খনি শ্রমিকদের অভিযোগ, খনীগর্ভ থেকে কাজ সেরে খনির উপরে উঠে প্রচন্ড তৃষ্ণা পায়। কিন্তু, খনি চত্তরে মেলেনা পানীয় জল। খনি কর্মীরা অনেকেই বাড়ি থেকে নিয়ে আসেন পানীয় জল। কিন্তু, সে জলে চলে না কাজের আট ঘণ্টা। তাই কাজ সেরে উপরে উঠে বাধ্য হয়েই স্থানীয় কুয়ো কিংবা খাদের অপরিশোধিত জল পান করেন তাঁরা।

ফলে, হামেশাই লেগে থাকে পেটের নানান সমস্যা। খনি শ্রমিকদের কথা ভেবে কয়েক লক্ষ টাকা ব্যয়ে কয়েকমাস আগে ইসিএলের তরফে খনি চত্তরে বসানো হয়েছিল পরিশোধিত পানীয় জলের মেশিন। কিন্তু, কিছুদিন চলার পরই রক্ষনাবেক্ষনের অভাবে সে মেশিন আজ বন্ধ। প্রশ্ন উঠছে, ইসিএলএলের খনি শ্রমিকদের কথা ভেবে এই মেশিন বসানো হয়েছিল! নাকি কতিপয় ঠিকাদারকে টাকা পাইয়ে দিতে এই ব্যবস্থা?

এই বিষয়ে সংশ্লিষ্ট কোলিয়ারির এইচএমএস-এর সম্পাদক রাজা চট্টরাজ জানান, খনি শ্রমিকদের পানীয় জলের অভাব রয়েছে কোলিয়ারিতে। তবে এ বিষয় নিয়ে তাদের শ্রমিক সংগঠনের পক্ষ থেকে কোলিয়ারি কর্তৃপক্ষকে জানানো হবে। খুব শীঘ্রই খনি শ্রমিকদের জন্য পানীয় জলের সু-ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 11 =