হেমন্ত-কেজরির গ্রেপ্তারিতে যখন একজোট হচ্ছে ইন্ডিয়া, তখন কোথায় রাঘব চাড্ডা, প্রশ্ন

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারির পর নতুন করে একজোট হয়েছে ‘ইন্ডিয়া’ জোট। দিল্লির আনাচ-কানাচে আপ কর্মী-সমর্থকদের ক্ষোভ-বিক্ষোভও দেখা যাচ্ছে। তবে ঠিক এই সময় অরবি¨ কেজরিওয়ালের প্রিয় পাত্র আপের রাজ্যসভার সাংসদ রাঘব চড্ডা কোথায়, তা নিয়ে প্রশ্ন উঠছে। অতীতে অনেক বার কেজরিওয়ালের সঙ্গে তাঁকে আন্দোলনের সামনের সারিতে থাকতে দেখা গিয়েছে। কিন্তু সেই রাঘবকেই কেজরিওয়ালের গ্রেপ্তারির পর তেমন সক্রিয় হতে দেখা যাচ্ছে না। যা নিয়ে আপের মধ্যেও প্রশ্ন উঠছে।
কেজরির গ্রেপ্তারির পর পরই লন্ডন থেকে একটি ভিডিয়োবার্তা পাঠিয়েছিলেন সাংসদ রাঘব চড্ডা। সেখানে তিনি বিষয়টিকে ‘ষড়যন্ত্র’ বলে মন্তব্য করেছিলেন। কিন্তু তার পর থেকে কিছুটা ‘অন্তরালে’ই রয়েছেন আপ নেতা। বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র অন্যতম শরিক দল এনসিপির শরদ পওয়ার গোষ্ঠীর এক নেতা এ নিয়ে প্রশ্ন তুললেন। উল্লেখ্য, রেটিনার একটি জটিল সমস্যায় ভুগছেন রাঘব। তার চিকিৎসা করাতেই লন্ডনে রয়েছেন তিনি। রাঘবের সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী পরিণীতি চোপড়াও।
রবিবার রামলীলা ময়দানে ছিল হেমন্ত সোরেন, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারির প্রতিবাদে ইন্ডিয়া জোটের মহা সমাবেশ। এদিকে এই সময়ে রাঘবের অনুপস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন এনসিপি-র এক নেতা জিতেন্দ্র আওহাদ।
জিতেন্দ্র বলেন, ‘আপের সমস্ত নেতাকে আন্দোলনে দেখা যাচ্ছে। অতিশী (মারলেনা) এবং বাকিরা খুবই সক্রিয়। রাঘব দলের মুখ এবং খুবই বুদ্ধিমান মানুষ। তবে তাঁর অন্তর্ধান দলের কর্মীদের মনোবল ভেঙে দিচ্ছে।
প্রসঙ্গত, দিল্লির আবগারি মামলায় গত ২১ মার্চ ইডির হাতে গ্রেপ্তার হন কেজরিওয়াল। বর্তমানে আদালতের নির্দেশে ইডি হেপাজতে রয়েছেন তিনি। সোমবারই তাঁর ইডি হেপাজতের মেয়াদ শেষ হচ্ছে। অন্য দিকে, কেজরিওয়ালের গ্রেপ্তারি-সহ একাধিক ইস্যুতে দিল্লির রামলীলা ময়দানে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র তরফে একটি সমাবেশের আয়োজন করা হয়েছে। সেই সমাবেশে কংগ্রেস, আপ, তৃণমূল-সহ প্রায় ২৮টি রাজনৈতিক দলের প্রতিনিধিদের থাকার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 17 =