ষষ্ঠ ভারতীয় হিসাবে শততম টেস্টে অনন্য নজির বিরাটের

মোহালি: মোহালি টেস্টে ব্যাট হাতে জোড়া মাইলস্টোন গড়লেন বিরাট কোহলি। শুক্রবার দ্বাদশ ভারতীয় ক্রিকেটার হিসাবে ১০০ তম টেস্ট খেলছেন প্রাক্তন ক্যাপ্টেন। পাশাপাশি ষষ্ঠ ভারতীয় হিসাবে ৮০০০ টেস্ট রান করলেন তিনি। পঞ্চম দ্রুততম ভারতীয় ব্যাটার হিসাবে এই রেকর্ড করলেন কোহলি।

মোহালির পিসিএ স্টেডিয়ামে চলছে ভারত-শ্রীলঙ্কা প্রথম টেস্ট। এদিন ম্যাচ শুরু হওয়ার আগে বিসিসিআই-এর পক্ষ থেকে বিরাটকে সংবর্ধনা জানানো হয়। কোহলির হাতে সেঞ্চুরি টেস্টের বিশেষ টুপি ও মেমেন্টো তুলে দেন হেড কোচ ও কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড়।

এদিন টস জিতে রোহিত শর্মার ভারত ফিল্ডিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল দিমুথ করুণারত্নের দলকে। ব্যাট করতে নেমে ভারত ৮০ রানে হারিয়ে ফেলে দলের দুই ওপেনারকে। রোহিত শর্মা (২৯) ও ময়াঙ্ক আগরওয়াল (৩৩) ফিরে যান। এরপর হনুমা বিহারী ও বিরাট কোহলি দলকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজটা শুরু করে দেন।

৮০০০ টেস্ট রান থেকে কোহলি ৩৮ রান দূরে ছিলেন। এদিন এই রান পূরণ করার সঙ্গেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যান তিনি। নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর এই প্রথমবার টেস্ট ক্রিকেট খেলছেন কোহলি। এদিন তিনি ৮০০০ রানের মাইলস্টোন স্থাপন করে সচিন তেন্ডুলকর (১৫৯২১), রাহুল দ্রাবিড় (১৩২৮৮), সুনীল গাভাস্কর (১০১২২), ভিভিএস লক্ষ্মণ (৮৭৮১) ও বীরেন্দ্র শেহওয়াগ (৮৫৮৬) দের স্পর্শ করলেন। বিশ্বের ৩৩ নম্বর ক্রিকেটার হিসাবে এই রেকর্ড করলেন কোহলি।

বিগত দুই বছরে তিন অঙ্কের রান নেই বিরাট কোহলির ব্যাটে। শেষবার তিনি শতরান করেন ২০১৯ সালের নভেম্বরে। ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে দিন-রাতের টেস্টে সেঞ্চুরির স্বাদ পান তিনি। এই সময়ে কোহলি একাধিক হাফ সেঞ্চুরি করেছেন ঠিকই, কিন্তু ‘রানমেশিন’ আর চলছে না সেভাবে। ৭১ তম সেঞ্চুরির খোঁজে বিরাট। অপেক্ষায় তাঁর আসমুদ্র হিমাচল ফ্যানরা। মোহালিতে প্রথম ইনিংসে কোহলির ব্যাট থামল ৪৫ রানে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + seventeen =