হলো না ইতিহাসের পুনরাবৃত্তি, ফাইনালে এসে লক্ষ্যচ্যূত হলেন লক্ষ্য

লন্ডন: অল ইংল্যান্ড ওপেনে  লক্ষ্যভেদ হল না লক্ষ্য সেনের। টুর্নামেন্টের ফাইনালে ২৮ বছর বয়সি ডেনমার্কের শাটলার ভিক্টর অ্যাক্সেলসেনের  বিরুদ্ধে শুরু থেকেই পিছিয়ে ছিলেন লক্ষ্য। জার্মান ওপেনের সেমিফাইনালে লক্ষ্যর কাছে হারের বদলা নেওয়ার জন্য আজ আগ্রাসী ভূমিকা নিয়েছিলেন ভিক্টর। এবং শেষ পর্যন্ত রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হল লক্ষ্যকে। এই টুর্নামেন্টের গত বারের রানার্স আপ হলেন এ বারের চ্যাম্পিয়ন। ফাইনালে রীতিমতো প্রমাণ দিলেন ভিক্টর যে, কেন তিনি বিশ্বের এক নম্বর প্লেয়ার। অল ইংল্যান্ড ওপেনের ফাইনালে ৫৩ মিনিটের লড়াইয়ে ২১-১০, ২১-১৫ হেরে গেলেন লক্ষ্য সেন।

নিজের উচ্চতা আর গতিকে ভীষণ ভাবে কাজে লাগিয়ে ম্যাচে এগিয়ে যেতে থাকেন ভিক্টর। বিশ্বের এক নম্বর ভিক্টর কার্যত কোনও সুযোগই দিচ্ছিলেন না লক্ষ্যকে। তবে যেটুকু সুযোগ কাজে লাগাতে পেরেছিলেন লক্ষ্য তাতে তাঁর লড়াইটা ফুটে উঠেছিল। ২২ মিনিট ধরে চলে প্রথম গেম। তাতে শেষ অবধি ২১-১০ হারেন লক্ষ্য। দ্বিতীয় গেমের শুরু থেকেই পয়েন্ট তুলে নিতে থাকেন ভিক্টর। তবে লক্ষ্যও থেমে থাকেননি। পাল্টা লড়াই চালিয়ে যেতে থাকেন। বেশ কয়েকটা দুরন্ত শট দেখা যায় লক্ষ্যর হাতে। তবে একটা সময় সমতায় থেকেও শেষ অবধি ভিক্টরের কাছে থেমে যান লক্ষ্য। ৩১ মিনিট ধরে দ্বিতীয় গেম চলে। এবং শেষ অবধি ২১-১৫ দ্বিতীয় গেমেও হারেন ভারতীয় শাটলার।

জার্মান ওপেনের সেমিফাইনালে লক্ষ্যর কাছে হারের বদলাটা অল ইংল্যান্ড ওপেনের ফাইনালে নিলেন ভিক্টর। গুরুর দেখানো পথে হেঁটেও খেতাব অধরা রইলো। অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে এ বার কাজ করল না সেই ম্যাজিক ফিগার ২১। আবার ২১ বছরের অপেক্ষার অবসান ঘটাতে পারলেন না ভারতীয় শাটলার। ১৯৮০ সালে প্রথম প্রকাশ পাডুকোন এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছিলেন। তার পর ২০০১ সালে পুল্লেলা গোপীচাঁদের হাতে এই খেতাব হয়েছিল।আজ আর সেটা করে দেখাতে পারলো না উত্তরাখণ্ডের বাঙালি ছেলে। তবে রুপো পেয়েও লক্ষ্য ঢুকে পড়লেন ইতিহাসের পাতায়। তৃতীয় ভারতীয় প্লেয়ার হিসেবে এই টুর্নামেন্ট থেকে পদক পেলেন তিনি।

এই টুর্নামেন্টে জেতার আসল দাবিদার ছিলেন লক্ষ্যও। সেমিফাইনালে গত বারের চ্যাম্পিয়ন মালয়েশিয়ার শাটলার লি জি জিয়ার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে ফাইনালে উঠেছিলেন। কিন্তু ফাইনালে ভিক্টরের আগ্রাসনের শিকার হলেন লক্ষ্য। তবে গত ছয় মাস ধরে বিশ্ব মিট, ইন্ডিয়ান ওপেন, জার্মান ওপেনের পর অল ইংল্যান্ড ওপেন ধরলে লক্ষ্য দেশে-বিদেশে একের পর এক টুর্নামেন্টে খেলে চমকের পর চমক দেখাচ্ছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =