রাজ্যপালকে কালো পতাকা দেখাল তৃণমূল ছাত্র পরিষদ

নিজস্ব প্রতিবেদন, আসানসোল: কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে ঢোকার আগে তৃণমূল ছাত্র পরিষদ এবং তৃণমূল শিক্ষক সংগঠন ওয়েব কুপার নেতৃত্বে কালো পতাকা দেখানো হয় রাজ্যপালকে।
আন্দোলনকারী তৃণমূল ছাত্র পরিষদের নেত্রী রিয়া সামন্তের অভিযোগ, রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দপ্তরের অনুমতি নেই এই সমাবর্তনের। একতরফা ভাবে রাজ্যপাল এই সমাবর্তন অনুষ্ঠানটি করাচ্ছেন অস্থায়ী উপাচার্যকে সামনে রেখে। সমাবর্তন নিয়ে তাঁদের কোনও আপত্তি নেই। কিন্তু যে ভাবে সমাবর্তন হচ্ছে, সেই পদ্ধতি নিয়ে তাঁদের তীব্র আপত্তি রয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রীকে এখানে আমন্ত্রণ করা হয়নি।’
সমাবর্তন অনুষ্ঠানের পর এই কালো পতাকা ইস্যুতে সংবাদ মাধ্যমকে প্রতিক্রিয়া দেন রাজ্যপাল। তিনি বলেন, ‘ছাত্রছাত্রীদের এক্তিয়ার রয়েছে আন্দোলন করার। তাঁরা প্রতিবাদ করতেই পারেন। কিন্তু তাঁদেরকে রাজনৈতিক ভাবে বিপথে পরিচালিত করা হচ্ছে। ভুল বুঝিয়ে তাঁদেরকে আন্দোলনে নামানো হচ্ছে।’ তিনি হাইকোর্টের একটি নির্দেশ নামাকে সামনে রেখে দাবি করেন, ইউজিসির যে নিয়ম তা রাজ্য উচ্চ শিক্ষা দপ্তর মানছে না। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ বা বরখাস্তের সম্পূর্ণ অধিকার একমাত্র রয়েছে আচার্য বা চান্সেলারের। রাজ্যের কোনও এক্তিয়ার নেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করার। একসময় বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা তৈরি হয়েছিল, সেখানে কোনও রকমের উচ্চশিক্ষা দপ্তর আন্দোলনকারীদের সহযোগিতা করেনি। অবশেষে অচল অবস্থা কাটাবার ভূমিকা নিতে হয় তাঁকে।
উল্লেখ্য, রাজ্য উচ্চশিক্ষা দপ্তরের আপত্তি ও বিতর্কের মধ্য দিয়ে শেষ হল কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠান। রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোসের উপস্থিতিতে এই অনুষ্ঠান হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *