বর্তমান জেলা গুলিকে ভেঙে নতুন জেলা তৈরি করতে চায় রাজ্য সরকার

কলকাতা : রাজ্যে আইন শৃঙ্খলার উন্নতি ঘটাতে বর্তমান জেলা গুলিকে ভেঙে নতুন জেলা তৈরি করতে চায় রাজ্য সরকার। কিন্তু জেলার সংখ্যা বাড়াতে সবথেকে প্রধান বাধা হচ্ছে পর্যাপ্ত সংখ্যক প্রশাসনিক আধিকারিকের অভাব। এই ঘাটতি মেটাতে এবার পর্যাপ্ত সংখ্যক আইএএস আইপিএস আধিকারিকদের নিয়োগ করার দাবিতে কেন্দ্রীয় সরকারের কাছে দাবি জানাতে চলেছে রাজ্য। যাতে নতুন আইপিএস, আইএএস অফিসার দের আনুপাতিক হারে পাওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি লিখবে রাজ্য সরকার।জেলার সংখ্যা বাড়িয়ে প্রশাসনিক কাজ সুপরিচালনার জন্য অনেক বেশি আমলার প্রয়োজন। দরকার জেলাশাসক, পুলিশ সুপারের। রাজ্যে আমলার সংখ্যা বাড়াতে এবার দিল্লির ইউপিএসসিকে চিঠি দেবে রাজ্য।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে।দক্ষভাবে প্রশাসন পরিচালনা করতে গেলে শুধু কেন্দ্রীয়স্তরের আমলা নয়, প্রয়োজন হবে রাজ্যস্তরের আমলা অর্থাৎ WBCS এবং WBPS ক্যাডারও। সেই সংখ্যাও বাড়াতে হবে। কোনস্তরে কত সংখ্যক WBCS এবং WBPS ক্যাডার প্রয়োজন, তা ঠিক করতে বিশেষ একটি কমিটি তৈরি করছে রাজ্য সরকার।
থাকবেন রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব-সহ একাধিক দপ্তরের সচিবরা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার অভিযোগ করেছেন, রাজ্যে আমলার সংখ্যা কম। বহু আমলাকে প্রয়োজনে দিল্লি ডেকে নেয়। এমন পরিস্থিতিতে জেলা বাড়াতে প্রয়োজন বহু দক্ষ আমলার। তাই ইউপিএসসিকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 18 =