সমস্ত বাস ও পুলকার পরিচালনার জন্য পৃথক গাইডলাইন তৈরির উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার

কলকাতা : সল্টলেকের বেসরকারি স্কুলে পড়ুয়া সহ তিনটি বাস নিখোঁজ হয়ে যাওয়ার ঘটনার প্রেক্ষিতে রাজ্য সরকার সমস্ত বাস ও পুলকার পরিচালনার জন্য পৃথক গাইডলাইন তৈরির উদ্যোগ নিয়েছে।একই সঙ্গে এধরণের ঘটনার পূণরাবৃত্তি ঠেকাতে সব রকমের পদক্ষেপ নেওয়া হবে। পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে স্কুলের পড়ুয়াদের নিয়ে যাতায়াতকারি সমস্ত গাড়ির অবস্থা নিয়ে ইতিমধ্যেই সমীক্ষা শুরু হয়েছে।ওই সব গাড়ির স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি, প্রয়োজনীয় নথিপত্র আছে কিনা এবং চালকদের যথাযথ প্রশিক্ষণ আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

১৫ বছরের বেশি বয়সী মোয়াদ উত্তীর্ণ গাড়ি ব্যবহার করার জন্য ইতিমধ্যেই কয়েকটি বেসরকারি স্কুলকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে বলেও বলে পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে।।তবে করোনা পরিস্থিতিতে স্কুল বন্ধ থাকায় দীর্ঘদিন বসে থাকা স্কুল বাস ও পুলকারের বকেয়া কর ও মাশুলের ভার কমাতে পরিবহণ দফতর এককালীন দেড়হাজার টাকার বিনিময়ে বাকি সব ফি মুকুব করে দেওয়ার কথা ঘোষণা করেছে।

তার পরেও একাধিক স্কুলের এমন আচরণ ঘিরে ক্ষোভ রয়েছে পরিবহণ দফতরের অন্দরে। তাদের আরও বেশি আশ্চর্য করেছে অভিভাবকদের উদাসীনতা। নাহলে তিন বছর ধরে ফিটনেস ফেল করা গাড়ি তাদের বাচ্চাদের নিয়ে রাস্তায় চলছে আর জানতে পারছেন না! এই বিষয়টি অবাক করেছে পরিবহণ দফতরকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 12 =