দ্বিতীয় পুলিৎজার পেলেন প্রয়াত চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি

২০১৮ সালের পর ফের একবার পুলিৎজার পেলেন প্রয়াত চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি। তফাৎ শুধু একটাই, পুরস্কার তিনি নিজে হাতে নিতে পারলেন না। ২০২২ সালের পুলিৎজার পুরস্কার পেলেন প্রয়াত সাংবাদিক দানিশ সিদ্দিকি (Danish Siddiqui)। ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে এই পুরস্কার পেয়েছেন তিনি। তাঁর সঙ্গে আরও তিন জন এই পুরস্কার ভাগ করে নিয়েছেন। কোভিড পরিস্থিতিতে ভারতের একটি গণচিতার ছবি তুলে এই পুরস্কার পেয়েছেন তিনি। প্রসঙ্গত, গত জুলাই মাসে আফগানিস্তানে তালিবানের হাতে খুন হন দানিশ।

২০২২ সালের পুলিৎজার পেয়েছেন দানিশ ছাড়াও তাঁর তিন সহকর্মী আদনান আবিদি, সানা ইরশাদ মাট্টো এবং অমিত দাভে। প্রসঙ্গত, দানিশের যে ছবিটি পুলিৎজার পেয়েছে, সেই ছবি নিয়ে বিতর্কও হয়েছে। ২০১৮ সালেও পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন দানিশ। রোহিঙ্গা শরণার্থীদের সমস্যা নিয়ে একটি ছবি তোলেন তিনি। সেই ছবির কারণেই ঐতিহ্যশালী এই পুরস্কার জিতেছিলেন তিনি। এছাড়াও চিনের বিরুদ্ধে হংকংয়ের প্রতিবাদ, তালিবান জঙ্গি সমস্যা-সহ নানা গুরুত্বপূর্ণ ঘটনার ছবি তুলেছেন তিনি।

রয়টার্সের সঙ্গে যুক্ত ছিলেন দানিশ। পুলিৎজারের ওয়েবসাইটে ঘোষণা করা হয়েছে, ‘ভারতে কোভিড পরিস্থিতি চলাকালীন দানিশ যে ছবি তুলেছেন, সেই ছবিতে একই সঙ্গে দেখা যাচ্ছে ভারতীয়দের একে অপরের সঙ্গে ঘনিষ্ঠতা এবং কোভিডের কারণে অসংখ্য মানুষের মৃত্যু। এই ছবি দেখে মানুষের মধ্যে চেতনা তৈরি হবে।’ যে ছবিটির জন্য দানিশ পুলিৎজার (Pulitzer Prize) পুরস্কার পেলেন, সেখানে দেখা যাচ্ছে, শ্মশান সংলগ্ন এলাকায় বেশ কয়েকটি বাড়ি রয়েছে পাশাপাশি। শ্মশানে এক সঙ্গে জ্বালানো হয়েছে অনেকগুলি চিতা।

২০২১ সালে কোভিডের দ্বিতীয় ঢেউ চলাকালীন নিরলসভাবে কাজ করেছিলেন দানিশ। তারপরেই তিনি আফগানিস্তানে চলে যান। সেই সময়েই কাবুলের পতন ঘটে এবং তালিবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করে। তবে ক্ষমতায় ফেরার আগেই পাকিস্তান সীমান্ত সংলগ্ন এলাকায় তালিবানরা খুন করে দানিশকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =