‘ননহে ফরিস্তে’ অভিযানে পাচারকারীদের হাত থেকে শতাধিক শিশুকে উদ্ধার করল রেল পুলিশ

কলকাতা: দারিদ্র, অসহায়তার সুযোগ নিয়ে শিশু পাচার হয় দেশ জুড়েই। অনেক সময় পরিবার থেকে আলাদা হয়ে যাওয়া শিশুরা, দুঃস্থরা সফট টার্গেট হয় পাচারকারীদের। নভেম্বর মাস জুড়ে রেল পুলিশ একাধিক অভিযানের মাধ্যমে ৫২০ জন শিশু, ৩৫ জন ব্যক্তিকে পাচারকারীদের হাত থেকে উদ্ধার করল। এই অভিযানে দিল্লি রেল পুলিশ ৯১ জন পাচারকারী ও দুষ্কৃতীকে গ্রেপ্তার করেছে। ৩ কোটি ৬৯ লক্ষ টাকার মাদক সামগ্রী বাজেয়াপ্ত করেছে।
উদ্ধার হওয়া এই শিশুরা বিভিন্ন কারণে তাদের পরিবার থেকে আলাদা হয়ে গেছিল। এছাড়াও ‘জীবন রক্ষা’ অভিযানের মাধ্যমে – ২২৪ জনের জীবন রক্ষা করতে সক্ষম হয়েছে রেল পুলিশ আধিকারিকরা।
‘মেরি সহেলি ’ উদ্যোগের মাধ্যমে ১৩ হাজার ৫৫২ টি ট্রেনে অভিযান চালিয়ে ৪ লক্ষ ১০ হাজার ২৫৯ জন মহিলা যাত্রীকে সুরক্ষিত করেছে রেল পুলিশ আধিকারিকরা। এক্ষেত্রে ৪৬১৮ জনের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি ‘উপলব্ধি’ অভিযানের মাধ্যমে ৩৯২ জন দালালকে গ্রেপ্তার করা হয়েছে। যাদের থেকে ৪২ লক্ষ ২৮ হাজার টাকার টিকিট বাজেয়াপ্ত হয়েছে।
রেল পুলিশের কাছে ২১ হাজার ৮০০ অভিযোগ জমা পড়ে। যার ভিত্তিতে সক্রিয় হয় রেল পুলিশ। এছাড়াও রেল পরিষেবাতে আপৎকালীন ১৩৯ নম্বরে অভিযোগ জানানোর পরই রেল সুরক্ষা কর্মীরা তৎপরতার সঙ্গে ব্যবস্থা নিয়েছেন বলেই জানান হয়েছে বিজ্ঞপ্তিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *