তৃতীয়বার ক্ষমতায় আসার পর প্রথম বর্ষপূর্তি ইন্ডোর স্টেডিয়ামে তৃণমূলের বিশেষ অনুষ্ঠান

কলকাতা: বৃহস্পতিবার তৃতীয় তৃণমূল কংগ্রেস সরকারের প্রথম বর্ষপূর্তি। গত বছর ৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বারের জন্য শপথ নিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারের বর্ষপূর্তি উপলক্ষে দুপুরে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সরকারি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মুখ্যমন্ত্রী ওই অনুষ্ঠানে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অধীনে ২০ লক্ষ মহিলার অ্যাকাউন্টে টাকা পাঠাবেন বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।
ওইদিনের অনুষ্ঠানে নতুন সরকারি প্রকল্পের উদ্বোধন সহ অন্যান্য সুবিধা প্রাপকদের কাছে আর্থিক অনুদান পাঠানো হবে। লক্ষ্মীর ভাণ্ডার সহ অন্যান্য সরকারি প্রকল্পের সুবিধা প্রাপকরা নেতাজি ইন্ডোরে উপস্থিত থাকবেন। এই অনুষ্ঠানের পর বেলা ৩টের সময় নবান্নে মন্ত্রিসভার বৈঠক হবে।
বৃহস্পতিবার ৫ মে থেকে রাজ্যজুড়ে ‘বাংলা উন্নয়নের পথে’ কমর্সূচি শুরু হচ্ছে। চলবে ৬ জুন পর্যন্ত। ৫ থেকে ২০ মে পর্যন্ত বিশেষ সরকারের সাফল্য ও বিভিন্ন সরকারি প্রকল্পের উপর বিশেষ প্রচার অভিযান চলবে রাজ্য জুড়ে। ৫-২০ মে পর্যন্ত ‘পাড়ায় সমাধান’ কর্মসূচি চলবে। ২১-৩১ মে পর্যন্ত হবে দুয়ারে কর্মসূচি প্রকল্প। এই তিনটি সরকারি উদ্যোগকে একসঙ্গে নাম দেওয়া হয়েছে ‘বাংলা উন্নয়নের পথে’। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পুরো কর্মসূচিটি ৫ মে থেকে ৬ জুন পর্যন্ত চলবে। ৫-২০ মে পর্যন্ত পাড়ায় সমাধান প্রকল্পের অধীনে যে সব কাজের জন্য আবেদন জমা পড়বে সেগুলি পর্যালোচনা করে কাজের ওয়ার্ক অর্ডার প্রভৃতি ১-৬ জুনের মধ্যে ইস্যু করা হবে। দুয়ারে সরকার কর্মসূচির শিবিরে সরকারি বিভিন্ন সুবিধা পাওয়ার জন্য যাঁরা আবেদন করবেন, তাঁদের তা ১-৬ জুনের মধ্যে দেওয়া হবে।
রাজ্য সরকারের এই বিশেষ কর্মসূচি রূপায়ণ করতে মুখ্যমন্ত্রী ইতিমধ্যে নবান্ন সভাঘরে প্রশাসনিক সভা করেছেন। সরকারি প্রকল্পটি কার্যকর নিয়ে বৈঠকে বিস্তারিতভাবে আলোচনা হয়। সরকারি কর্মসূচি রূপায়ণ করা নিয়ে আগেই একটি বিস্তারিত নোট তৈরি করে বিভিন্ন দপ্তর ও জেলা প্রশাসনের কাছে পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + ten =