কোপেনহেগেনে তিন দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক মোদির

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে নরওয়ে, আইসল্যান্ড ও সুইডেনের প্রধানমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার তিন দেশের প্রধানমন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক নানা বিষয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী(PM)। ডেনমার্ক সফরের শেষ দিন, বুধবার প্রথমে নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোরের সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ভারত ও নরওয়ের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক (Bilateral Relation) আরও মজবুত করার বিষয়ে উভয়ের মধ্যে আলোচনা হয়েছে।

এরপর আইসল্যান্ড ও সুইডেনের প্রধানমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী। ডেনমার্কের কোপেনহেগেনে আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যাকবসডোতিরের সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠক করেছেন নরেন্দ্র মোদি। দ্বিপাক্ষিক বৈঠক করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের সঙ্গেও।

ডেনমার্কের কোপেনহেগেনে আয়োজিত দ্বিতীয় ভারত-নর্ডিক সামিটেও অংশ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার নর্ডিক অংশীদারদের সঙ্গে অত্যন্ত ব্যস্ততার দিন ছিল প্রধানমন্ত্রীর। ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, সুইডেন এবং নরওয়ের প্রধানমন্ত্রীদের সঙ্গে দ্বিতীয় ভারত-নর্ডিক শিখর সম্মেলনে অংশগ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী। তার আগে ফিনল্যান্ড, আইসল্যান্ড, সুইডেন এবং নরওয়ের প্রতিপক্ষের সঙ্গে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠক করেন প্রধানমন্ত্রী।

বিদেশ সচিব বিনয় কোয়াত্রা জানিয়েছেন, নর্ডিক নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শুরু হয়েছিল নরওয়ে থেকে তাঁর প্রতিপক্ষের সঙ্গে বৈঠকের মাধ্যমে, যেখানে আলোচনা ও অংশীদারিত্বের প্রধান ফোকাস ছিল প্রথমত, ব্লু অর্থনীতি এবং এর বিভিন্ন দিক। দ্বিতীয়ত পুনর্নবীকরণযোগ্য শক্তি – বিশেষ করে, জলবিদ্যুৎ এবং সবুজ হাইড্রোজেনে সহযোগিতার সম্ভাবনা। তৃতীয়ত, প্রযুক্তি এবং বিনিয়োগ সম্পর্ক-এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরওয়েজিয়ান পেনশন তহবিলকে ভারতের বৃদ্ধির গল্পে অংশীদার হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। চতুর্থত, স্বাস্থ্য সেক্টর যেখানে দুই নেতা ভ্যাকসিন এবং স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নে যৌথ গবেষণা সংক্রান্ত সহযোগিতার বিষয়ে কথা বলেছেন। এছাড়াও নানা বিষয়ে আলোচনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + fourteen =