এমডিও প্রজেক্ট উদ্বোধন না করেই ফিরলেন সিএমডি, মঞ্চে শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদন, পাণ্ডবেশ্বর: আজ অর্থাৎ মঙ্গলবার বাঁকোলা এরিয়ার তিলাবনী কোলিয়ারির এমডিও প্রজেক্টের উদ্বোধন করার কথা ইসিএলের সিএমডি সমীরণ দত্তর। এমডিও প্রজেক্ট চত্ত্বরে শ্রমিক সংগঠন সিটু, আইএনটিইউসি ও এআইসিসিটিইউর নেতা কর্মীরা প্রতিবাদ বিক্ষোভ করছেন এবং দখল নিয়েছেন প্রজেক্টের উদ্বোধনের জন্য তৈরি হওয়া মঞ্চ, এই খবর পেয়েই প্রজেক্টের উদ্বোধন না করেন ফিরে গেলেন ইসিএলের সিএমডি সমীরণ দত্ত। এভাবে প্রজেক্টের উদ্বোধন না করেই সিএমডির ফিরে যাওয়াকে শ্রমিক সংগঠনের প্রাথমিক জয় বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।
যদিও প্রায় ৩০ মিনিট মঞ্চ দখল করে শ্রমিক সংগঠনের লোকেরা ৩০ মিনিট পর মঞ্চ ছেড়ে দেয় শ্রমিক সংগঠনের নেতৃত্ব। উল্লেখ্য, পাণ্ডবেশ্বর বিধানসভার ইসিএলের বাঁকোলা এরিয়ার তিলাবনী কোলিয়ারিতে বেসরকারি সংস্থাকে বরাত দেওয়া হয়েছে এমডিও মাইন ডেভেলপার অ্যান্ড অপারেটর) পদ্ধতিতে আধুনিক ভাবে খনির নীচ থেকে কয়লা উত্তোলনের। সেই এমডিও প্রজেক্টের কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে, যদিও কয়লা উত্তোলন এখনও শুরু হয়নি।
এদিন ইসিএলের সিএমডি আসছেন এই এলাকায় এই বার্তা পৌঁছতেই মঙ্গলবার সকাল থেকেই প্রতিবাদ সভা করে শ্রমিক সংঘটন সিটু, আইএনটিইউসি ও এআইসিসিটিইউ-র লোকেরা। এদিনের প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচিতে এসে সিটুর জেলা সম্পাদক বংশগোপাল চৌধুরী বলেন, ‘এমডিএ-র নামে কোলিয়ারিগুলিকে বেসরকারিকরণ করার চক্রান্ত করছে কেন্দ্রের মোদি সরকার। কেন্দ্রের এই নীতির প্রতিবাদে এদিনের এই আন্দোলন।’ বংশবাবু আরও বলেন,‘ যদি এই আন্দোলনের ফলে এমডিও – র কাজ বন্ধ না করে ইসিএল, তা হলে আগামী দিনে এই আন্দোলনের গতি রোখার ক্ষমতা ইসিএলের থাকবে না। এদিনের পর আগামী ১৯ তারিখ এই এরিয়ার সমস্ত শ্রমিক সংগঠনের লোকেরা আলোচনায় বসে ঠিক করবেন আগামী দিনের আন্দোলনের রূপরেখা।’
এই প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচিতে উপস্থিত ছিলেন সিটুর জেলা সম্পাদক বংশগোপাল চৌধুরী, আইএনটিইউসি নেতা কৃষ্ণ রায় (বাকোলা এরিয়া), সিটুর সিএমএমআই গৌরাঙ্গ চট্টোপাধ্যায় (অর্গানাইজিং সেক্রেটারি), এআইসিসিটিইউর রাজ্য কমিটির সদস্য সোমনাথ চট্টোপাধ্যায়, কোলিয়ারির শ্রমিক সংগঠনগুলির দাবি, ইসিএলের বাঁকোলা এরিয়া কর্তৃপক্ষ কোলিয়ারির স্থায়ী শ্রমিকদের সবসময় বদলির ভয় দেখাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =