শ্রমিক বিক্ষোভের জেরে অনির্দিষ্টকাল কাজ স্থগিতের বিজ্ঞপ্তি জারি কর্তৃপক্ষের

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: শ্রমিক বিক্ষোভের জেরে শুক্রবার সন্ধ্যায় কাঁকসার বামুনাড়া শিল্পতালুকের বেসরকারি ইস্পাত কারখানা কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য কাজ স্থগিত রাখার বিজ্ঞপ্তি জারি করে। কারখানা কর্তৃপক্ষ গেটে এদিন বিজ্ঞপ্তি সাঁটিয়ে দেন। তাতে লেখা হয়, ‘কাজ স্থগিত করার নোটিশ’।
শ্রমিকদের দ্বারা চরম অসদাচরণের কারণে কারখানার আইন-শৃঙ্খলার সমস্যা তৈরি হয়েছে এবং কারখানা থেকে পণ্য সামগ্রী অপসারণে ব্যবস্থাপনা বন্ধ হয়ে যায়। পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত কাজ স্থগিত ঘোষণা করা ছাড়া কর্তৃপক্ষের কাছে আর কোনও বিকল্প নেই। এই ঘটনায় কাজের জন্য শুধুমাত্র কর্মচারীরা দায়ী থাকবেন বলে কর্তৃপক্ষ সাফ জানিয়ে দেয় বিজ্ঞপ্তিতে। কর্তৃপক্ষের এই নোটিশের পরেই দুশ্চিন্তায় পড়েছেন শ্রমিকরা।
প্রসঙ্গত, শুক্রবার সকাল থেকে কাঁকসার বামুনাড়া শিল্পতালুকে একটি বেসরকারি ইস্পাত কারখানার শ্রমিকরা একাধিক অভিযোগ নিয়ে কারখানার গেট বন্ধ করে বিক্ষোভে নামেন। কারখানার গেটের সামনে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখান অস্থায়ী শ্রমিকরা। শ্রমিকদের বিক্ষোভে সামিল হন তৃণমূল শ্রমিক সংগঠনের কর্মীরা। ঘটনাকে কেন্দ্র করে কারখানা চত্বরে উত্তেজনা ছড়ায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় কাঁকসা থানার পুলিশ। শ্রমিকদের অভিযোগ, কারখানা কর্তৃপক্ষ স্থানীয় শ্রমিকদের ছাঁটাই করে বহিরাগত শ্রমিকদের কাজে নিযুক্ত করছে।
তাঁদের অভিযোগ, দীর্ঘদিন ধরে ওই বেসরকারি ইস্পাত কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবিদাওয়া মানছে না। স্থানীয় শ্রমিকদেরও নিয়োগ করছে না। সঠিক সময়ে বেতন না মেলায় আর্থিক সংকটের মুখে পড়ে তাঁদের সংসার চালাতে সমস্যায় পড়তে হচ্ছে। বিহার, ঝাড়খণ্ড সহ ভিন রাজ্যের শ্রমিকদের নিয়োগ করছে কারখানা কর্তৃপক্ষ। বহিরাগত শ্রমিক নিয়োগের প্রতিবাদ করলে স্থানীয় শ্রমিকদের শো-কজ নোটিশ ধরিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ। ইতিমধ্যেই চারজন শ্রমিকে শোকজ নোটিস দিয়েছে বলে অভিযোগ। শোকজ নোটিশ না নিলে সেই নোটিশ তাঁদের বাড়িতে পাঠিয়ে দিচ্ছে কারখানা কর্তৃপক্ষ।
ঘটনার প্রতিবাদে এদিন শ্রমিকদের বিক্ষোভের জেরে কারখানায় কেউ প্রবেশ করতে পারেননি। যতক্ষণ না তাঁদের দাবি মানা হবে, ততক্ষণ আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি দেন শ্রমিকরা। তৃণমূল শ্রমিক সংগঠনের পক্ষ থেকে এই বিষয়ে উচ্চ নেতৃত্বের সঙ্গে আলোচনা করে যাতে দ্রুত সমস্যার সমাধান হয় সেই চেষ্টা করা হবে বলে জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *