শিক্ষামন্ত্রীর ১ ফেব্রুয়ারির ডেডলাইনে আশাবাদী চাকরিপ্রার্থীরা

শুক্রবার রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক করতে যান চাকরিপ্রার্থীদের একাংশ। প্রায় দেড় ঘণ্টা বৈঠকের পর তাঁরা বেশ আশাবাদী। ফেব্রুয়ারির মধ্যে নিয়োগ জট কাটতে পারে বলে মনে করছেন তাঁরা। শুক্রবার শিক্ষামন্ত্রী, এসএসসির চেয়ারম্যান প্রিন্সিপ্যাল সেক্রেটারির সঙ্গে আলোচনা করেন আন্দোলনকারীরা। এদিন শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আন্দোলনকারীরা জানান, তাঁদের তারিখ দেওয়া হয়েছে। আশ্বাস দেওয়া হয়েছে, এই সময়ের মধ্যে নিয়োগ সংক্রান্ত জট কেটে যাবে। অর্থাৎ তাঁদের দীর্ঘ দিনের আন্দোলন সফল হবে এবং তাঁরা শীঘ্রই নিয়োগ পাবেন বলেও আশাবাদী। যদিও এই সময়সীমার বিষয়টি শিক্ষামন্ত্রী স্বয়ং মানেননি। তিনি জানান, এটি অত্যন্ত জটিল একটি বিষয়। এভাবে দিনক্ষণ বলা সম্ভব নয়। তবে নিয়োগ সংক্রান্ত জটিলতা যাতে অতি দ্রুত কাটে সেই জন্য যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে।

এদিকে সম্প্রতিই এসএএসটি চাকরিপ্রার্থীদের আন্দোলন ১০০০ দিনে পা দিয়েছে। সেইদিনই চুল কামিয়ে প্রতিবাদ জানাতে দেখা যায় এক মহিলা আন্দোলনকারীকে। রাজপথে ঘটে যাওয়া সেই ঘটনায় রীতিমতো নড়ে গিয়েছিল সমস্ত মহল। আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসেন কুণাল ঘোষ। শুধু তাই নয়, তিনি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠকের ক্ষেত্রে মধ্যস্থতাও করেছিলেন। এরপর শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন চাকরিপ্রার্থীরা এবং তা যে বেশ ইতিবাচক ছিল এমনটাও জানানো হয়েছিল আন্দোলনকারীদের পক্ষ থেকে।

এদিকে চাকরিপ্রার্থীদের মামলাটি বিচারাধীন। ফলে তাও একটি অন্যতম বড় ফ্যাক্টর হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এদিকে চাকরিপ্রার্থীরা কিন্তু জানাচ্ছেন এখনই তাঁরা ধর্না প্রত্যাহার করবেন না। যদি ফেব্রুয়ারির মধ্যে নিয়োগ তাঁরা পেয়ে যান সেক্ষেত্রে ধর্না তুলে নেওয়া হবে। অন্যদিকে, কুণাল ঘোষ এই বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন। সাংবাদিক বৈঠকে তিনি জানান, বিষয়টি অত্যন্ত জটিল। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয়টি অতি দ্রুত সমাধান চাইছেন। তবে ফেব্রুয়ারির ডেডলাইনের কথাটি তিনি মানতে চাননি। তিনি জানান, এক্ষেত্রে একাধিক জটিলতা রয়েছে। তবে সমস্ত কিছু পেরিয়ে যাতে দ্রুত নিয়োগ দেওয়া যায় সেই কারণে পদক্ষেপ করা হচ্ছে মুখ্যমন্ত্রীর নির্দেশে। পাশাপাশি শুভেন্দু অধিকারীর কটাক্ষের প্রেক্ষিতেও পালটা আক্রমণের সুর এদিন শোনা গিয়েছে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষের কণ্ঠে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *