লোকসভা নির্বাচনের জন্য নতুন কোর কমিটি গড়লেন শাহ-নাড্ডা

লোকসভা ভোটের জন্য প্রস্তুতি নেওয়া ইতিমধ্যেই শুরু হয়েছে বঙ্গ স্যাফ্রন ব্রিগেডে। এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে শুরু হল লোকসভা নির্বাচনের এই প্রস্তুতি। বঙ্গে পা রেখে ২০২৪-এর লোকসভা নির্বাচনের জন্য ‘ম্যানেজমেন্ট টিম’ তৈরি করে দিলেন শাহ। বঙ্গ বিজেপি শিবির সূত্রে খবর, ১৫ জনকে নিয়ে এই তালিকা তৈরি হয় মঙ্গলবার। আর এই নির্বাচনী কোর টিমে রাজ্য বিজেপির যে কোর কমিটি রয়েছে, তার সব সদস্য জায়গা পাননি বলেই জানা যাচ্ছে। জায়গা পাননি চার কেন্দ্রীয় মন্ত্রীও। মঙ্গলবার এই সদস্যদের সঙ্গেই বিধাননগরের হোটেলে বৈঠক করেন শাহ ও নাড্ডা। সেখানেই এই তালিকা দেওয়া হয় বলে সূত্রের খবর। এদিনের এই বৈঠকে মূলত আলোচনা হয় নির্বাচনের রূপরেখ নিয়েই। এদিকে, মঙ্গলবার শাহ ও নাড্ডার বৈঠকের পর বুধবারই বিজেপির রাজ্য কমিটি বৈঠকে বসতে চলেছে বলে সূত্রের খবর। আইসিসিআর-এ হবে জরুরি ভিত্তিতে ওই বৈঠক ডাকা হয়েছে বলে সূত্রের খবর।

আপাতত বঙ্গ বিজেপি শিবির সূত্রে যে খবর মিলছে তাতে মোট ১৫ জনের নির্বাচনী কমিটি তৈরি করা হয়েছে। যাতে থাকছেন চার জন কেন্দ্রীয় অবজারভার। এঁরা হলেন, সুনীল বনশল, অমিত মালব্য, আশা লাড়কা ও মঙ্গল পান্ডে। বাকি ১১ জন রাজ্যের নেতানেত্রী। সেই তালিকায় সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন জগন্নাথ সরকার, অগ্নিমিত্রা পল, লকেট চট্টোপাধ্যায়, দীপক বর্মন ও জ্যোতির্ময় মাহাতো। এর পাশাপাশি রয়েছেন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, সাংসদ দিলীপ ঘোষ, রাহুল সিনহা, অমিতাভ চক্রবর্তী ও সতীশ ধন্দ। নির্বাচনী এই কোর টিমের কাজ হবে নির্বাচন সংক্রান্ত সব কাজ দেখা। কোথায়, কীভাবে প্রচার হবে, কোন কোন কেন্দ্রীয় নেতা রাজ্যে আসবেন এই সব ঠিক করার দায়িত্ব থাকবে এই নেতাদের কাঁধেই।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকদের মতে রাজ্য বিজেপিতে যখন বারবার গোষ্ঠীদ্বন্দ্ব প্রকট হয়ে উঠছে, তার মধ্যে এই টিম গঠন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। শুধু তাই নয়, মঙ্গলবার এই ১৫ জনকেই এদিন বৈঠকে ডেকেছিলেন শাহ-নাড্ডা। নির্বাচনী কোর কমিটিতে জায়গা পাননি চার কেন্দ্রীয় মন্ত্রী- নিশীথ প্রামাণিক, শান্তনু ঠাকুর, সুভাষ সরকার ও জন বার্লা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *