চেরনোবিলে জঙ্গি হামলা চালাতে পারে রাশিয়াই, দাবি ইউক্রেনের

চেরনোবিল (Chernobyl) পরমাণু বিদ্যৎকেন্দ্রে জঙ্গি হামলা চালানোর পরিকল্পনা করছে রাশিয়া (Russia)।শুক্রবার এমনটাই দাবি করল ইউক্রেন (Ukraine)। সে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের গোয়েন্দাদের দাবি, বিদ্যুৎকেন্দ্রে এই হামলার মাধ্যমে প্রযুক্তিগত বিপর্যয় তৈরি করতে চাইছেন পুতিন এবং সেই বিপর্যয়ের দায় তাঁদের উপর চাপিয়ে দিতে চাইছে বলে এক ফেসবুক বার্তায় দাবি করেছেন গোয়েন্দারা (Intelligence Report)।

ওই গোয়েন্দা সংস্থার প্রধানের দাবি, রাশিয়া যদি ইউক্রেনের সঙ্গে যুদ্ধে পর্যুদস্ত হয় তবে তারা চেরনোবিলে জঙ্গি হামলা চালাবে এবং পরমাণু কেন্দ্রে বিপর্যয়ের জন্য আঙুল তোলা হবে ইউক্রেনের দিকে। একে নিউক্লিয়ার ব্ল্যাকমেল (Nuclear Blackmale) আখ্যা দিয়েছেন গোয়েন্দারা। ওই গোয়েন্দা কর্তা জানিয়েছেন, ‘এই মুহূর্তে চেরনোবিল আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার পর্যবেক্ষণ পদ্ধতি থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন।’ তাঁর দাবি রাশিয়ার নিরাপত্তাকর্মীরা ওই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটিকে ঘিরে রেখেছে। তাঁরা ইউক্রেনের মেরামতকারীদের ওই বিদ্যুৎকেন্দ্রে প্রবেশের অনুমতি দিচ্ছেন না। বরং তাঁরা সেখানে বেলারুশের বিশেষজ্ঞদের প্রবেশের অনুমতি দিচ্ছেন। তাঁদের আশঙ্কা, এর ফলে বিশেষজ্ঞের ছদ্মবেশে রাশিয়ায় জঙ্গি ঢুকিয়ে পরমাণু বিদ্যুৎকেন্দ্রে হামলা চালাতে পারে।

এদিকে ইউক্রেনিয়ান সংবাদপত্র ইউক্রেইনস্কা প্রাভদার প্রতিবেদনে প্রকাশিত হয়েছে, ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার বিপর্যয়ের ফলে রাশিয়ান প্রেসিডেন্ট ৮ জন শীর্ষ সেনা আধিকারিককে চাকরি থেকে বরখাস্ত করেছেন (Suspended)। ওই সংবাদপত্রে এটাও দাবি করা হয়েছে, কিয়েভ দখলে এখন নয়া রণকৌশল নিয়েছে মস্কো। ড্যানিলভ ওই সংবাদপত্রকে জানিয়েছন, ‘রাশিয়া এখন যুদ্ধ জয়ের জন্য নতুন লোকেদের নিয়োগ করছে। রাশিয়াতে এখন কী চলছে তা আমরা স্পষ্টভাবে বুঝতে পারছি। আমি বলতে পারি রুশরা এখন বেপরোয়া হয়ে উঠেছে। ইউক্রেনে আক্রমণের আগে রাশিয়া ভাবতেই পারেনি গোটা দেশ তাদের বিরুদ্ধে একত্রিত হয়ে যাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × five =