টি-২০ বিশ্বকাপের সূচি ঘোষিত, ভারত-পাক মুখোমুখি ৯ জুন

আইপিএলের ঠিক পরেই শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১ জুন ঢাকে কাঠি পড়ে যাচ্ছে কুড়ি-বিশের বিশ্বকাপে ২০টা টিমকে চারটে গ্রুপে ভাগ করা হয়েছে। ১ থেকে ১৮ জুন গ্রুপ লিগের ৪০টা ম্যাচ হবে। প্রতিটা গ্রুপ থেকে দুটো করে টিম নিয়ে হবে সুপার এইট। ২৬ ও ২৭ জুন দুটো সেমিফাইনাল। ফাইনাল ২৯ জুন। টি-টোয়েন্টি বিশ্বকাপের মোট ৫৫টা ম্যাচ আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা। গ্রুপে লিগে ভারতের সব ম্যাচই হবে মার্কিন মুলুকে। যে হেতু আমেরিকায় প্রচুর প্রবাসী ভারতীয় থাকেন, তাঁদের কথা ভেবে এবং ক্রিকেটের প্রচার ও প্রসারের জন্য ভারতের গ্রুপের সব ম্যাচই দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রে।

ভারতের গ্রুপে রয়েছে পাকিস্তান, আয়ার্ল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র। ভারতের গ্রুপ লিগের ম্যাচ কবে? আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে ৫ জুন নিউ ইয়র্কে ভারত খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ। পাকিস্তানের বিরুদ্ধে ৯ জুন নিউ ইয়র্কেই ম্যাচ ভারতের। এই মেগা ম্যাচের জন্য এখন থেকেই অপেক্ষা করে রয়েছে ক্রিকেট দুনিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ১২ জুন নিউ ইয়র্কে, ১৫ জুন ফ্লোরিডায় কানাডার বিরুদ্ধে খেলবে ভারত।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারতের ম্যাচ কবে কবে রয়েছে —

  • ভারত বনাম আয়ার্ল্যান্ড – ৫ জুন (নিউ ইয়র্ক)
  • ভারত বনাম পাকিস্তান – ৯ জুন (নিউ ইয়র্ক)
  • ভারত বনাম মার্কিন যুক্তরাষ্ট্র – ১২ জুন (নিউ ইয়র্ক)
  • ভারত বনাম কানাডা – ১৫ জুন (ফ্লোরিডা)

গ্রুপ বি-কে গ্রুপ অফ ডেথ বলে ধরা হচ্ছে। গত দুটো টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন টিম ইংল্যান্ড, অস্ট্রেলিয়া রয়েছে ওই গ্রুপে। স্কটল্যান্ড ও ওমান অন্য দুটো টিম। কুড়ি-বিশের ফর্ম্যাটে কোন টিম যে কখন পুরো ছবি পাল্টে দেবে, আগাম বলা মুশকিল। একটা ম্যাচ হারলে পরের পর্বে যাওয়া মুশকিল। দু’বার বিশ্বকাপ জেতা ওয়েস্ট ইন্ডিজ রয়েছে গ্রুপ সি-তে। সঙ্গে নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউ গিনি। গ্রুপ ডি-তে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস ও নেপাল।

গ্রুপ এ— ভারত, পাকিস্তান, আয়ার্ল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র

গ্রুপ বি— ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান

গ্রুপ সি— নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউ গিনি,

গ্রুপ ডি— দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =