মাথা ঝোঁকালেন ‘পুষ্পা’, ‘ফিনিশার’ মাহিকে ম্যাচ শেষে প্রণাম জাদেজার

ক্রিকেট দুনিয়া মহেন্দ্র সিং ধোনিকে চেনে বরফ শীতল মস্তিষ্কের অধিকারী একজন ফিনিশার হিসেবেই। আরও একবার সেই ফিনিশারের ঝলক দেখল আইপিএল। বুঝিয়ে দিলেন, বয়স থাবা বসালেও, আন্তর্জাতিক ক্রিকেট থেকে ব্যাট-প্যাড খুলে রাখলেও এখনও ধোনি ফিনিশারই। এখনও তিনি হাতের বাইরে চলে যাওয়া ম্যাচ নিয়ে আসতে পারেন নিজের ড্রেসিং রুমে। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ধোনি ধরা দিলেন ফিনিশার অবতারে। শেষ বলে চার মেরে ঘেমো জার্সি পরিহিত চেহারাটা যখন হলুদ জার্সির ডাগ আউটের দিকে এগচ্ছে, তখন সতীর্থরা তাঁকে অভিনন্দন জানাচ্ছেন অভিনব ভাবে। ক্রিকেটবিশ্বও প্রশংসায় পঞ্চমুখ এই ধোনিকে দেখে। সোশ্যাল মিডিয়ায় ততক্ষণে ট্রেন্ডিং ফিনিশার ধোনি। মুম্বইয়ের বিরুদ্ধে শেষ পাঁচ ওভারে ৫৩ রান দরকার ছিল চেন্নাই সুপার কিংসের।  পরপর উইকেট হারিয়ে ধুঁকছে সিএসকে। ম্যাচের গতিপ্রকৃতি তখন যেভাবে মোড় নিচ্ছে, তাতে অতি বড় চেন্নাই ভক্তও কল্পনা করতে পারেননি ম্যাচটা শেষ পর্যন্ত ঢলে পড়বে সিএসকে-র দিকে। ডোয়েন প্রিটোরিয়াসের সঙ্গে জুটি বেঁধে পালটা আক্রমণ শুরু করেন মাহি।

শেষ ওভারে দরকার ছিল ১৭ রান। কিন্তু প্রথম বলে প্রিটোরিয়াস ফিরে যান জয়দেব উনাদকাটের বলে। আরও চাপ বেড়ে যায় সিএসকের উপর। কিন্তু ধোনি ছিলেন অবিচল। ওভারের দ্বিতীয় বলে এক রান নিয়ে ধোনিকে স্ট্রাইক দেন ডোয়েন ব্রাভো। এরপর গোটা মাঠ জুড়ে শুধু ধোনি আর ধোনি। জয়দেব উনাদকড়কে মাঠের যত্রতত্র ফেললেন। শেষ বলে বাউন্ডারি মেরে রুদ্ধশ্বাস জয় উপহার দেন চেন্নাই ভক্তদের। ১৩ বলে ২৮ রান করে অপরাজিত থেকে যান মাহি।

ম্যাচের শেষে চেন্নাই শিবিরের একটি দৃশ্য দেখে আপ্লুত ভক্তরা। সদ্য সিএসকে অধিনায়ক হওয়া রবীন্দ্র জাদেজা মাথা ঝুঁকিয়ে টুপি খুলে শ্রদ্ধা জানাচ্ছেন তাঁর পূর্বসূরিকে। অনুজ জাদেজার এহেন অভিনন্দন বার্তা পেয়ে তাঁকে জড়িয়ে ধরেন অগ্রজ মাহি। এই দৃশ্য দেখে নেটিজেনদের অনেকেরই স্মৃতিতে ফুটে উঠছে ভারতীয় দলের হয়ে খেলার সময়ে জাদেজার একটি ছবির কথা। জনপ্রিয় ‘পুষ্পা ঝুঁকেগা নেহি’ ভঙ্গিটি মাঠে  করেছিলেন জাদেজা। সেই প্রসঙ্গ টেনে নেটিজেনরা বলেছেন, “পুষ্পা… ঝুঁক হি গয়া” অর্থাৎ শেষ পর্যন্ত মাথা নোয়াল পুষ্পা। থুড়ি জাদেজা।

শুধু নিজের দল নয়, প্রশংসা এসেছে বিপক্ষ অধিনায়ক রোহিত শর্মার তরফ থেকেও। ম্যাচের শেষ হিটম্যান বলেছেন, “আমরা সকলেই জানি মাহির মাথা কতটা ঠান্ডা। একাই ম্যাচ বের করে দিয়েছে ও”। অভিনন্দন জানিয়েছেন প্রাক্তন ক্রিকেটাররাও।  বীরেন্দ্র সেওয়াগ টুইট করেছেন, “ওম ফিনিশায় নমঃ।” আকাশ চোপড়া বলেছেন, “আলটিমেট চ্যাম্পিয়ন এম এস ডি।” বৃহস্পতিবার হেরে যাওয়ায় টুর্নামেন্ট থেকে কার্যত বিদায় নিল পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। জিতেও পয়েন্ট টেবিলের নবম স্থানে রয়েছে চেন্নাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 5 =