ফ্রান্সের সঙ্গে বন্ধুত্বের হাত অরও মজবুত করলেন মোদি, পদ্মশ্রী পাচ্ছেন ৪ ফরাসি নাগরিক

চলতি বছরে ফ্রান্সের ৪ নাগরিককে দেওয়া হল ভারতের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান, পদ্মশ্রী। বাংলাদেশের সঙ্গীত শিল্পী রেজওয়ানা বন্যা চৌধুরীদের মতো আরও কয়েকজন বিদেশি নাগরিককেও এই বছর পদ্ম পুরস্কার দেওয়া হচ্ছে। তবে, শুধুমাত্র ফ্রান্স থেকে পদ্ম পুরস্কার পাচ্ছেন চার জন। যে চার ফরাসি নাগরিক পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন, তাঁরা হলেন শার্লট শপিন, কিরণ ব্যাস, পিয়ের সিলভাইন ফিলিওজ্যাট এবং ফ্রেড নেগ্রিট।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে, এই নিয়ে ষষ্ঠবার কোনও ফরাসি নেতা প্রধান অতিথি হিসেবে যোগ দিলেন। এদিন ম্যাক্রঁর সামনে কুচকাওয়াজে অংশ নেয় ৯৫ সদস্যের ফরাসি সামরিক দলের কন্টিজেন্ট এবং ৩০ সদস্যের ফরাসী সেনার ব্যান্ড। সোশ্যাল মিডিয়ায়, সেই কুচকাওয়াজের একটি ভিডিও পোস্ট করে ক্যাপশনে ম্যাক্রঁ লিখেছেন, ‘এটা ফ্রান্সের জন্য একটা বড় সম্মান। ভারত, তোমায় ধন্যবাদ।’

শুক্রবার ৭৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগ দেন ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে কালো রথে চড়ে কর্তব্য পথে আসেন তিনি। আর তাঁর এই উপস্থিতিতে ভারতের সঙ্গে ফ্রান্সের সম্পর্ক আরও শক্তিশালি হয়েছে বলে মত জাতীয় কূটনীতিকদের।  তার আগের রাতেই চার ফরাসি নাগরিককে পদ্ম সম্মানে ভূষিত করার কথা ঘোষণা করা হয়।

ফ্রান্সের শতায়ু ব্যক্তি শার্লট শপিন একজন যোগ প্রশিক্ষক। কিরণ ব্যাস যোগব্যায়ামের প্রশিক্ষণের পাশাপাশি আয়ুর্বেদ চর্চার জন্যও বিশ্বব্যাপী পরিচিত। পিয়ের সিলভাইন ফিলিওজ্যাট, ফ্রান্সের একজন বিশিষ্ট সংস্কৃত পণ্ডিত এবং অধ্যাপক। ৮৭ বছরের এই অধ্যাপক, ভারতীয় সাংস্কৃতিক চর্চার জন্য বিখ্যাত। পাশাপাশি ফরাসি নাগরিক ফ্রেড নেগ্রিট একজন বিখ্য়াত ইন্দোলজিস্ট, অর্থাৎ, ভারতীয় সংস্কৃতির চর্চাকারী। একইসঙ্গে এই বিষয়েরও শিক্ষকও তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *