শীতের শুরুতেই খেজুর গুড় তৈরিতে ব্যস্ত মহলদাররা

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: বাঁকুড়ার জঙ্গলমহল এলাকার বেশ কিছু মানুষ খেজুর গুড় তৈরি করে কিছু পয়সা উপার্জন করে থাকেন। জীবনধারণের জন্য সারা বছর নানা কাজে ব্যস্ত থাকেন। অনেকে আবার পেটের টানে পাড়ি দেন অন্য রাজ্যে। তবে শীত পড়ার সঙ্গে সঙ্গে তাঁরা ঘুরে আসেন নিজের দেশে। খেজুর গুড় তৈরি করতে শুরু করেন।
অগ্রহায়ণ মাসের শুরুর আগে থেকেই চলে খেজুর গুড় তৈরির প্রস্তুতির কাজ। অনেকে খেজুর গাছ মালিকদের কাছ থেকে টাকার চুক্তিতে, অনেকে আবার রাস্তার পাশে থাকা খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে খেজুর গুড় তৈরি করেন। অস্থায়ী ভাবে ছাউনি বানিয়ে সেখান থেকেই তিন থেকে চার মাস ধরে চলে খেজুর রস সংগ্রহ করে গুড় তৈরির কাজ।
শীতের সঙ্গে খেজুর রসের ঘনিষ্ঠ সম্পর্ক আছে, শীত যত বাড়ে রসের ধারাও তত বাড়ে। তার সঙ্গে পাল্লা দিয়ে যুদ্ধ চলে গরিব খেটে-খাওয়া মহলদারদের। ভোররাত থেকে রসের হাঁড়ি হাতে খেজুর রসের খোঁজে খেজুর গাছে উঠে গাছ পরিষ্কার করে রসের হাঁড়ি বাঁধা। কোথাও কোথাও একই পরিবারের বাবা, কাকা, দাদা, ভাই সকলে মিলে খেজুর রস সংগ্রহের কাজে লেগে পড়ে। ঠান্ডা যত বেশি পড়বে, ততই ভালো রস পাওয়া যায়। এখন ঠান্ডা কম থাকায় খেজুর রস সে ভাবে পাওয়া যাচ্ছে না তাই গুড় ঠিকঠাক তৈরি হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *