ত্বকে পড়ছে বয়সের ছাপ? ঘরোয়া উপায়ে হবে বাজিমাত

টানটান, উজ্জ্বল ত্বক সকলেই চায়। কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে ত্বকের টানটান ভাব চলে গিয়ে বাড়তে থাকে বলিরেখা।কুঁচকে যায় ত্বক। তবে, জীবনাপনে একটু নিয়ন্ত্রণ আর কিছু নিয়ম মেনে চললেই বলিরেখাকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন আপনিও।

বলিরেখা বা রিঙ্কল কী?

বয়সের সঙ্গে সঙ্গে ত্বক ইলাস্টিসিটি হারাতে শুরু করে।এই সময় কোলাজেন উত্পাদনও কমে যায়। যার ফলে ত্বকে বলিরেখা পড়তে শুরু করে। তবে শুধু বয়সের জন্য নয়, একাধিক কারণে সময়ের আগে ত্বক কুঁচকে যেতে পারে। বলিরেখা দেখা দিতে পারে। সাধারণত, দূষণ, সান বার্ন, শুষ্ক ত্বক, অতিরিক্ত ধূমপান, মদ্যপান-সহ বিভিন্ন কারণে বয়সের আগেই বলিরেখা পড়তে শুরু করে অনেকের।

কীভাবে আটকানো যায় সমস্যা?

সুস্থ জীবনাপন- শরীর, ত্বক, চুল সুন্দর রাখতে সুস্থ জীবনাপনের বিকল্প কিছু নেই। সুস্থ জীবনযাপন মানে স্বাস্থ্যকর খাবার, পরিমাণমতো জল পান, এক্সারসাইজ, ঘুম।নিয়মিত এক্সারসাইজ, প্রাণায়ম করতে পারলে শরীরের রক্ত সঞ্চালন ভাল হয়। এতে ত্বক ভাল থাকে। বিভিন্ন ধরনের বাদাম, ভিটামিন সবজি, প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়াটাও জরুরি।

 এছাড়া যে বিষয়গুলো মাথায় রাখতে হবে

রোদ থেকে সাবধানসূর্যের ইউভি রশ্মি ত্বকের ক্ষতি করে। চড়া রোদ যেমন ত্বককে কালো করে দেয়, তেমনই বলিরেখার কারণ হতে পারে। রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। সঙ্গে সানগ্লাস, ছাতা রাখুন।

ময়শ্চারাইজার- বলিরেখা আটকাতে, ত্বকের বার্ধক্য রুখতে ময়শ্চারাইজার খুব জরুরি। বাজারচলতি ময়শ্চারাইজার ছাড়াও বাড়িতে দুধ, মধু বা অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। জল খান বেশি করে।

ধূমপান, মদ্যপান বর্জন- ধূমপান, মদ্যপান শরীরের জন্য খারাপ। খারাপ ত্বকের জন্যও। বলিরেখা পড়ার অন্যতম কারণ হতেই পারে অতিরিক্ত ধূমপান ও মদ্যপান।

ত্বকের যত্ন- ত্বক যদি শুষ্ক না থাকে, আদ্র থাকে, ত্বকের নিয়মিত যত্ন নেওয়া হয়, তাহলে বলিরেখা অনেকটাই আটকানো সম্ভব। ফেসিয়াল করাটা জরুরি। এতে ত্বকের মাংসপেশি সতেজ থাকে। রক্ত সঞ্চালন ভাল হয়। ব্যবহার করতে পারেন ঘরোয়া প্যাকও।

 ডিম, দই, ভিটামিন  ই – ডিমের সাদা ত্বককে টানটান রাখতে সাহায্য করে। পাশাপাশি ত্বককে পুষ্টি যোগায় ও টোন করে। টক দইয়ের সঙ্গে ডিমের সাদা অংশ, বা ভিটামিন ই ক্যাপসুলের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে ও ঘাড়ে লাগান সপ্তাহে দু’বার। শুকিয়ে গেলে ঠান্ডা জলের ছিটে দিয়ে মুখ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

কফি ও নারকেল তেল-

পরিষ্কার মুখে কফির সঙ্গে নারকেল তেল মিশিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 6 =