টেস্টে কুম্বলের রেকর্ডও ভাঙতে পারেন অশ্বিন, বলছেন গাভাসকর

কিংবদন্তি  ক্রিকেটার সুনীল গাভাসকর মনে করেন যে, রবিচন্দ্রন অশ্বিনের  ক্ষমতা রয়েছে অনিল কুম্বলের রেকর্ড ৬১৯ টেস্ট উইকেট) ভাঙার। গাভাসকর মনে করেন যে, অনেকটা পথ অশ্বিনকে যেতে হবে ঠিকই, কিন্তু অশ্বিন ভবিষ্যতে পারবেন এই মাইলস্টোন স্থাপন করতে। একই সঙ্গে গাভাসকর অশ্বিনের সঙ্গে তুলনা টানলেন জসপ্রীত বুমরার।

“অশ্বিনকে এখনও অনেকটা পথ যেতে হবে। আরও ১৬০ উইকেটের কথা বলছি আমরা। কিন্তু অশ্বিনের সেই ক্ষমতা রয়েছে কুম্বলের রেকর্ড ভেঙে দেওয়ার। ও আরও ভাল বোলার হয়ে উঠছে। ও খ্যাতি নিয়ে ভাবিত নয়।” গাভাসকর অশ্বিনের প্রসঙ্গেই টেনে আনেন ভারতের বিশ্ববন্দিত পেসার বুমরাকে । গাভাসকর আরও বলেন, “জসপ্রীত বুমরা অশ্বিনের পরে টেস্ট ক্রিকেটে এসেছে। ও একদম অশ্বিনের মতো। ও যেভাবে নিজের সংগ্রহশালা বানাচ্ছে, সেই অর্থে বললাম কথাটা। এটাই অশ্বিন কপে। এক বা দেড় বছর আগে অশ্বিন লেগ-স্পিন করার চেষ্টা করেছে। ৫০০ রান দলের থাকলে বৈচিত্র্য আনা যায় বোলিংয়ে। অশ্বিন পরীক্ষা করতে ভয় পায় না। ও ভাবে না যে ও মার খেতে পারে। এটাই ওর খেলার প্রকৃতি। কিন্তু অশ্বিন কিছু আলাদা করে ব্যাটারদের ধন্দে রাখছে। ও এবং বুমরা দু’জনেই আগ্রাসী বোলার। উইকেটের জন্য মরিয়া। সহজে উইকেট পেলে খুশি হয় না।”

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারত-শ্রীলঙ্কা সদ্যসমাপ্ত দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের  তৃতীয় দিনে অশ্বিন অনন্য মাইলস্টোন স্থাপন করেছেন। টেস্ট ক্রিকেটের সর্বকালের সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় আট নম্বরে চলে এসেছেন তিনি।  অন্যদিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে মোহালিতে প্রথম টেস্টে  অশ্বিন কিংবদন্তি কপিল দেবকে টপকে হয়ে গিয়েছিলেন ভারতের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি (৮৬ টেস্টে ৪৩৬)।

টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকা:

১) মুথাইয়া মুরলীথরন (১৩৩ টেস্টে ৮০০ উইকেট)
২) শেন ওয়ার্ন (১৪৫ টেস্টে ৭০৮ উইকেট)
৩) জেমস অ্যান্ডারসন (১৬৯ টেস্টে ৬৪০ উইকেট)
৪) অনিল কুম্বলে ( ১৩২ টেস্টে ৬১৯ উইকেট)
৫) গ্লেন ম্যাকগ্রা (১২৪ট টেস্টে ৫৬৩ উইকেট)
৬) স্টুয়ার্ট ব্রড (১৫২ টেস্টে ৫৩৭ উইকেট)
৭) কর্টনি ওয়ালশ (১৩২ টেস্টে ৫১৯ উইকেট)
৮) আর অশ্বিন (৮৬ টেস্টে ৪৪২* উইকেট)
৯) ডেইল স্টেইন (৯৩ টেস্টে ৪৩৯ উইকেট)
১০) কপিল দেব (১৩১ টেস্টে ৪৩৪ উইকেট)

লাল বলের ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট রয়েছে কিংবদন্তি অনিল কুম্বলের। ৬১৯টি টেস্ট উইকেট নিয়ে একনম্বরে অনিল কুম্বলে। ৫০০ এবং ৬০০ ক্লাবে কুম্বলেই বিরাজ করছেন। এখন দেখার অশ্বিন কতগুলি টেস্ট উইকেট নিয়ে কেরিয়ার শেষ করেন! তিনি কি কুম্বলেকে ছাপিয়ে যেতে পারবেন? উত্তর সময়ই দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × four =