নয়াবর্ষ থেকে ফ্ল্যাট ক্রেতারা কমপ্লিশন সার্টিফিকেট সঙ্গেই পাবেন মিউটেশন সার্টিফিকেট, জানালেন ফিরহাদ

এবার থেকে ফ্ল্যাটের ক্রেতারা কমপ্লিশন সার্টিফিকেট সিসি-র সঙ্গেই পাবেন মিউটেশন সার্টিফিকেট। শুক্রবার এ কথা জানান মেয়র ফিরহাদ হাকিম। সঙ্গে এও জানান, শহরের মানুষের মিউটেশন সংক্রান্ত এই দুর্ভোগ কমাতে এবার কলকাতা পুরসভার সম্পত্তি অ্যাসেসমেন্ট পদ্ধতিতে কিছু পরিবর্তন আনা হচ্ছে। কারণ, ফ্ল্যাট কেনার পরেও একাধিক সমস্যার জন্য মিউটেশন সার্টিফিকেট পেতে নাস্তানাবুদ হতে হয় ফ্ল্যাট হোল্ডারদের। অনেকে পুরো পদ্ধতি না-জানায় বিভিন্ন চক্রের শিকার হন। এদিকে সমস্যার সমাধানও করা সম্ভব হয় না। এই কারণে অনেকেই ক্ষোভ প্রকাশ করেন পুরসভার উপরে।

এই কারণেই এবার থেকে ডেভেলপারদের সিসি-র জন্য আবেদন করার সময়েই জানাতে হবে তাঁদের ফ্ল্যাট কারা কিনছেন, সেই সংক্রান্ত তথ্য। এর পরে সব দিক খতিয়ে দেখে যখন সিসি দেওয়া হবে, তখনই ফ্ল্যাট হোল্ডারদের হাতে মিউটেশন সার্টিফিকেটও তুলে দেওয়া হবে। নতুন বছর থেকে এই ব্যবস্থা চালু করা হবে বলে জানা গিয়েছে। মেয়র বলেন, ‘এই ব্যবস্থা কর্যকর হলে শহরের ফ্ল্যাট হোল্ডারদের মিউটেশন সংক্রান্ত সমস্যা অনেকটা কমে যাবে। তাঁরা অনেক সহজেই মিউটেশন পেয়ে যাবেন।’

তবে নয়া এই পদ্ধতি নিয়ে বিল্ডিং বিভাগের আধিকারকিদের একাংশের মধ্যে সংশয় রয়েছেন। তাঁরা জানান, ডেভেলপাররা যখন বাড়ি বানান, তখনই তাঁদের সব ফ্ল্যাট বুক হয় না। সেক্ষেত্রে এই সমস্যার সমাধান কী হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে আধিকারিকদের একাংশ বলছেন, যে যখন ফ্ল্যাট কিনবেন, সেই সময়ে সেই ফ্ল্যাটের ক্রেতাদের নথি জমা দিলে অনেক সুবিধা হবে। তবে অধিকাংশ আধিকারিকই জানাচ্ছেন, নতুন এই নিয়মে ফ্ল্যাট হোল্ডারদের সিসি এবং মিউটেশন পাওয়া আগের তুলনায় অনেক সহজতর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *