জানুয়ারি থেকে মধ্য শিক্ষা পর্ষদের নয়া নির্দেশ শিক্ষক-শিক্ষিকাদের জন্য

প্রাথমিক স্কুলে ছুটি কমার নির্দেশ এসেছে চলতি সপ্তাহেই। এবার নতুন শিক্ষাবর্ষ থেকে শিক্ষকদের স্কুলে প্রবেশের ক্ষেত্রে নতুন নিয়ম জারি হল মধ্য শিক্ষা পর্ষদের তরফ থেকে। জানুয়ারি মাস থেকে আগের সময়ের আরও ১০ মিনিট আগে স্কুলে পৌঁছাতে হবে মাধ্যমিক এবং উচ্চ-মাধ্যমিক স্কুলের শিক্ষক -শিক্ষিকাদের। প্রসঙ্গত, শুক্রবার নতুন শিক্ষাবর্ষের ক্যালেন্ডার প্রকাশ করে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।সঙ্গে এও জানানো হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে না ঢুকলে সই করার খাতায় পড়বে লাল কালির দাগ।

প্রসঙ্গত, পর্ষদের নির্দেশ অনুসারে, এখন ১০টা বেজে ৫০ মিনিটে স্কুলে ঢুকতে হয় শিক্ষক-শিক্ষিকাদের। এবার সেই সময় এগিয়ে আনা হয়েছে। অর্থাৎ, নতুন নিয়মে ১০টা ৪০ মিনিটের মধ্যে স্কুলে পৌঁছে যেতে হবে তাঁদের। সেই সময়ের মধ্যে পৌঁছে না গেলে ‘লেট’ হিসাবে ধরা হবে। একইসঙ্গে আরও নিদেশ দেওয়া হয়েছে, ১১টা ১৫ মিনিটের পরে কেউ স্কুলে ঢুকলে সেই দিনটি ছুটি হিসাবে ধার্য হবে।

এখানেই শেষ নয়, নতুন শিক্ষাবর্ষের ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষক-শিক্ষিকারা কতক্ষণ ক্লাস নিচ্ছেন, কটা ক্লাস নিচ্ছেন, নিজেদের ডায়েরিতে তা নথিভুক্ত রাখতে হবে বলেও পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে। এই হিসেব রাখতে হবে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা শিক্ষিকাকেও। স্কুলের প্রধান শিক্ষকরা সারা সপ্তাহের যে রুটিন তৈরি করেন তা প্রতি সপ্তাহে পাঠাতে মধ্যশিক্ষা পর্ষদকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *