খাবারে একটু অদল-বদল, হয়ে উঠুন ফাইন অ্যান্ড ফিট

সুন্দর চেহারা, নির্মেদ দেহ, সুস্বাস্থ্য শারীরিক ও মানসিকভাবে কে না চায়?

এর গোপন চাবি কিন্তু রয়েছে আপনার রান্নাঘরে। খাদ্য তালিকায় যোগ করতে হবে কয়েকটি মাত্র জিনিস। তাহলেই কেল্লাফতে।

রাগি-

দক্ষিণ ভারতের অন্যতম প্রধান খাবার হল রাগি। এটা শুধু উচ্চমাত্রার প্রোটিনে ভরপুর নয়, এতে রয়েছে ক্যালসিয়াম, আয়রণ, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি ও ই। ব্রেকফাস্টের তালিকায় রাগি থাকলে সুস্থ থাকবেন আপনিও।রাগিতে থাকা পুষ্টিগুণ চুল ও ত্বকের জন্য উপকারি। রোজের খাদ্যতালিকায় এটা রাখলে ঘুম থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্যর সমস্যা, সবটার সমাধান হতে পারে।সবচেয়ে বড় থেকে বাচ্চা থেকে বয়স্ক সকলের জন্য এটা ভাল। রুটি থেকে শুরু করে বিভিন্ন ভাবে রাগি খাওয়া যেতে পারে।

কিনুয়া-

পুষ্টিগুণের জন্য কিনুয়াকে সুপার ফুড বলা হয়। এক ধরনের ফুলগাছের বীজ হল কিনুয়া বা কিনোয়া। এটা গ্লুটেন ফ্রি হোল গ্রেন কার্বোহাইড্রেট।প্রোটিন ও কার্বোহাইড্রেট দুটোই আছে কিনুয়াতে। ভিটামিন, ফাইবারে ঠাসা কিনুয়া খাদ্য তালিকায় রাখা মানে সুস্বাস্থ্যের পথে প্রতিদিন এগিয়ে যাওয়া। ওজন কমানো, পেট পরিষ্কার রাখা, ইমিউনিটি বাড়ানো, হাড় মজবুত রাখা সবটাই এক খাবারে সম্ভব।

গুড়-

মিষ্টি খেতে না ভালবাসে? বিশেষত বাঙালি হলে তো কথাই নেই?  শরীরে দ্রুত ক্যালোরি জোগান দিতে এর জুড়ি মেলা ভার।অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজে ভরপুর গুড় বরং ব্যবহার করতে পারেন চিনির বদলে।গুড় খাবারে গন্ধ ও স্বাদ দুই বাড়ায়। পাশাপাশি শরীর ভাল রাখতেই গুড় কার্যকর।

খেঁজুর-

ক্যালোরি এতে থাকে ভরপুর। সেইসঙ্গে ভিটামিনে ঠাসা।এতে আছে প্রোটিন, ফাইবার, আয়রণ।সারাদিন তেমন কিছু খাওয়া না হলে, শুধু কয়েকটা খেঁজুর আপনাকে শক্তির জোগান দিতে পারে। ট্রেকিং-এ গেলে সাধারণত লোকজন খেঁজুর রাখেন। মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে এটা কার্যকর। স্মৃতিশক্তি বাড়াতে, অ্যালঝাইমার্সের মতো রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে খেঁজুরের খাদ্যগুণ। রোজের খাবারের তালিকায় খেঁজুর যদি থাকে, সুস্থ থাকবেন আপনিও।

বাদাম-

পিনাট বা এমনি বাদামের পাশাপাশি আমন্ড, আখরোট, পেস্তা, কাজু এগুলোও খাওয়া দরকার। বাদাম শরীরে গুড ফ্যাটের জোগান দেয়।ডায়েট করলেও, এই গুড ফ্যাট শরীরের জন্য অত্যন্ত জরুরি।উচ্চ মাত্রার প্রোটিনের পাশাপাশি নানা ধরনের খনিজ ও ভিটামিনে ঠাসা বাদাম। মানসিক স্বাস্থ্য ভাল রাখতেও এগুলো খাওয়া দরকার। শরীরে দ্রুত এনার্জি জোগাতে বাদামের জুড়ি মেলা ভার।

নারকেল-

স্বাদু এই ফলটি নিয়ে বহু লোকের বহু মত। অনেকে মনে করেন, নারকেল খুব একটা উপকারি নয়। কিন্তু এটা ভুল। নারকেল ম্যাঙ্গানিজ, ম্যাগনিশিয়াম, কপার, পটাসিয়ামের মতো একাধিক ম্যাক্রো নিউট্রিয়েন্টস-এ ভরপুর।নারকেলে আছে হেলদি ফ্যাট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + two =