বেলারুশের বিরুদ্ধে ম্যাচ বাতিল ভারতীয় ফুটবল দলের

নয়া দিল্লি: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে ভারত ও বেলারুশের মধ্যে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ বাতিল করার সিদ্ধান্ত নিল ভারতীয় ফুটবল ফেডারেশন। মার্চের ২৬ তারিখ ফিফা ফেন্ডলিতে মুখোমুখি হওয়ার কথা ছিল ভারত ও বেলারুশের। ইতিমধ্যেই ফিফা অনির্দিষ্ট কালের জন্য ফুটবল থেকে নির্বাসত করেছে রাশিয়াকে। উয়েফার কোনও টুর্নামেন্টে নামতে পারবে না রাশিয়ার কোনও ক্লাব। ইউক্রেনে পুতিনের দেশের আগ্রাসনে বড় ভূমিকা নিচ্ছে বেলারুশ। সেই দেশের মাটি ব্যবহার করে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। বেলারুশের এই ভূমিকায় ক্ষুব্ধ গোটা বিশ্ব। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ইতিমধ্যেই রাশিয়া ও বেলারুশের ক্লাব, খেলোয়াড় ও অফিসিয়ালদের সঙ্গে বাকিদের সম্পর্ক ছেদের কথা জানিয়েছে। সেই সিদ্ধান্তর কথা মাথায় রেখেই বেলারুশের সঙ্গে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ফুটবলর।

মার্চে দুটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলার কথা ভারতের। মার্চের ২৩ তারিখ বাহারিন ও ২৬ তারিখ বেলারুশের বিরুদ্ধে খেলার কথা ছিল সুনীলদের। বাহারিন ম্যাচ হলেও বেলারুশ ম্যাচ হচ্ছে না। এআইএফএফের সচিব কুশল দাস জানিয়েছেন, “বেলারুশকে নির্বাসনে পাঠানো হয়েছে। তাই ওদের সঙ্গে ম্যাচ খেলা হচ্ছে না আমাদের। আমরা চেষ্টা করছি বাহারিনের সঙ্গেই ওই দিন আরেকটি ম্যাচ খেলার।” ২০১২ সালে ইউরোপের কোনও দলের সঙ্গে শেষবার ম্যাচ খেলেছিল ভারত। আজারবাইজানের বিরুদ্ধে সেবার ৩-০ গোলে হেরেছিল ভারত। তারপর ইউরোপের দল বেলারুশের বিরুদ্ধে ম্যাচ খেলার কথা ছিল ভারতের। যদিও সেই ম্যাচ হচ্ছে না। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৯৪ নম্বরে আছে বেলারুশ।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলাফল দেখা যাচ্ছে খেলার মাঠে। মস্কো থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সরিয়ে দেওয়া দিয়ে শুরু হয়েছিল যুদ্ধের প্রভাব। এরপর ফিফা ব্যান করে রাশিয়াকে। আইওসি রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়, ক্লাব ও অফিসিয়লদের একঘরে করে রাখার সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়ান গ্র্যাঁপি বাতিল হয়েছে। আন্তর্জাতিক জুডো ফেডারেশন সাম্মানিক সভাপতি পদ থেকে সরিয়ে দিয়েছে ভ্লাদিমির পুতিনকে। তাইকন্ডো ফেডারেশন ব্ল্যাকবেল্ট কেড়ে নিয়েছে পুতিনের থেকে। আন্তর্জাতিক দাবা ফেডারেশন রাশিয়া ও বেলারুশের স্পনসরদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। জুনিয়র সাঁতার বিশ্বচ্যাম্পিয়ন সরিয়ে নেওয়া হয়েছে রাশিয়া থেকে। সরিয়ে দেওয়া হয়েছে স্কিইং বিশ্বকাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − five =