বাড়ছে ডিআরএসের সংখ্যা, আইপিএলে আরও কিছু নিয়মে আসছে বদল

আসন্ন আইপিএলের নিয়মাবলিতে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। টিমে কোভিড-১৯ ছড়িয়ে পড়লে সেই ম্যাচের ভবিষ্যৎ নির্ধারণের নিয়মে যেমন বদল ঘটছে, তেমনই ডিআরএসের সংখ্যাতেও পরিবর্তন আসছে।

এমনিতেই এবার দশ দলের আইপিএল  হতে চলায় তা নিয়ে অতিরিক্ত উত্তেজনা রয়েছে। অধিনায়কের ভূমিকায় দেখা যাবে হার্দিক পাণ্ডিয়া, মায়াঙ্ক আগরওয়ালদের। বদল এসেছে টুর্নামেন্টের ফরম্যাটেও। আর এবার জানানো হল, ১৫ তম মরশুমেই আরও কিছু নতুন নিয়মের সাক্ষী থাকবেন দর্শকরা। এতদিন আইপিএলে ইনিংস পিছু একটা করে ডিআরএস নেওয়া যেত। কিন্তু সেই নিয়ম বদলে এখন থেকে একের বদলে দু’টো করে ডিআরএস নেওয়া যাবে।

একই সঙ্গে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের সদ্য নেওয়া সিদ্ধান্তও আসন্ন আইপিএল থেকে কার্যকর করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। দিন কয়েক আগে ক্যাচ আউটের ক্ষেত্রে নিয়ম পরিবর্তন করেছিল এমসিসি। এতদিন কোনও ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটারকে সোজা এসে স্ট্রাইক নিতে হবে। নন স্ট্রাইকার যদি ক্রসও করে ফেলেন তাতেও তাঁকে নন স্ট্রাইকিং এন্ডেই থাকতে হবে। অর্থাৎ ক্যাচ আউটের পরের বলে নন স্ট্রাইকার স্ট্রাইকিং এন্ডে ফিরতে পারবেন না। ওভার শেষ হলেই নন-স্ট্রাইকারের স্ট্রাইকিং এন্ডে ফেরার সম্ভাবনা থাকছে। সেই নিয়ম চালু হচ্ছে আইপিএলেও।

পাশাপাশি আইপিএলে ম্যাচের নিষ্পত্তি সুপার ওভারেও না হলে দুই টিমের মধ্যে যে টিমের লিগ টেবিলে অবস্থান তুলনায় ভাল, তাদের জয়ী ঘোষণা করা হবে বলে সিদ্ধান্ত নিয়ে ফেলল বোর্ড। তবে সবচেয়ে বড় সিদ্ধান্তটা হল কোভিড আক্রান্ত ম্যাচের ক্ষেত্রে। বর্তমান নিয়ম অনুযায়ী, করোনার প্রকোপে কোনও টিমের হাতে যদি ১২ জন ক্রিকেটারও পড়ে না থাকে (যাঁদের মধ্যে সাতজন ভারতীয় ক্রিকেটার হতে হবে), তাহলে ম্যাচের তারিখ নতুন করে ঠিক করার চেষ্টা হত। সেটা সম্ভব না হলে তখন যে টিম কোভিডের কারণে খেলতে পারেনি, তাদের দু’পয়েন্ট কেটে নেওয়া হত। কিন্তু পরিবর্তিত নিয়ম অনুযায়ী, প্রথমে কোভিড আক্রান্ত সেই ম্যাচ রি-শিডিউলের চেষ্টা করা হবে। সেটা সম্ভব না হলে পাঠানো হবে আইপিএল টেকনিক্যাল কমিটির কাছে। তারা যা সিদ্ধান্ত নেবে সেটাই চূড়ান্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 10 =