আজ আসানসোল লোকসভা উপনির্বাচনের ভোট গণনা, নজর সব রাজনৈতিক দলের

বুবুন মুখোপাধ্যায়, আসানসোল : আসানসোল লোকসভা উপনির্বাচনের ভোট গণনা ১৬ এপ্রিল। গণনা হবে আসানসোল ইঞ্জিনিয়ারিং কলেজে। গণনা কেন্দ্রে থাকবে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা। ভিতরের নিরাপত্তা ব্যবস্থায় কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনী মোতায়েন থাকবে। গণনা কেন্দ্রে যাওয়ার জন্য নির্বাচন কমিশনের দেওয়া পরিচয়পত্র ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না।

সকাল আটটায় ভোট গণনা শুরু হবে। আসানসোল লোকসভা কেন্দ্রের অধীনে ৭ টি বিধানসভা রয়েছে। প্রতিটি বিধানসভার জন্য পৃথক ভোট গণনা হবে। গণনা কেন্দ্রের ভিতরে মোবাইল ফোন, নেশাজাতীয় দ্রব্য, জলের বোতল ইত্যাদি বহনে নিষেধাজ্ঞা থাকবে। সর্বোচ্চ ১৮ রাউন্ডের গণনা হবে কুলটি বিধানসভার অন্তর্গত ইভিএমের। পাণ্ডবেশ্বর বিধানসভার ১৪ রাউন্ড গণনা হবে।

আসানসোল উত্তর বিধানসভার ১৫ রাউন্ড। রানিগঞ্জ, আসানসোল দক্ষিণ, জামুড়িয়া এবং বারাবনী বিধানসভার ১৬ রাউন্ডে গণনা হবে। পাণ্ডবেশ্বর বিধানসভা কেন্দ্রে মোট ২৬৫টি বুথ রয়েছে। এখান থেকে আসা ইভিএম থেকে ভোট গণনা চলবে ১৪ রাউন্ডে যা করা হবে গণনা কেন্দ্রের দুটি হলে ১০-১০ মোট ২০টি টেবিলে। রানিগঞ্জে মোট ৩০৬টি বুথ রয়েছে। এখানে মোট ২০টি টেবিল সহ দুটি হলে ১৬ রাউন্ড ধরে গণনা চলবে। জামুড়িয়া বিধানসভায় ২৬৯টি বুথের গণনা চলবে একটি হলে ১৭ টি টেবিল ১৬ রাউন্ড।

আসানসোল দক্ষিণ বিধানসভায় মোট ৩৪১ টি বুথের গণনা চলবে দুটি হলে ১১-১১ মোট ২২টি টেবিলে ১৬ রাউন্ড ধরে। আসানসোল উত্তর বিধানসভায় সর্বাধিক ৩৪৭ টি বুথের গণনা হবে দুটি হলে ১২-১২ মোট ২৪ টি টেবিলে ১৫ রাউন্ড। বারাবনি বিধানসভায় ২৭২টি বুথের গণনা হবে একটি হলের ১৭ টি টেবিলে ১৬ রাউন্ড পর্যন্ত। কুলটি বিধানসভা কেন্দ্রে মোট ৩০২ টি বুথের গণনা চলবে ১৭ টেবিলে ১৮ রাউন্ডের।

এছাড়া ইটিবিপিএস ও পোস্টাল ব্যালট গণনার জন্য ৭ বিধানসভার জন্য ৭ টি হল এবং প্রতিটি হলে ৬ টি টেবিলের ব্যবস্থা করা হয়েছে। ইভিএম দিয়ে ভোট গণনা ১১টি হলের ১৩৭ টি টেবিলে এবং ৭ টি হলে ৪২ টি টেবিলে ইলেকট্রনিকলি ট্রান্সমিটেড পোস্টাল ব্যালট সিস্টেম (ইটিবিপিএস) এবং পোস্টাল ব্যালট গণনা করা হবে। প্রতিটি টেবিলে প্রার্থীর শুধুমাত্র একজন প্রতিনিধি উপস্থিত থাকবেন। পোস্টাল ব্যালট ও ইভিএম গণনা একই সঙ্গে শুরু হবে। প্রতিটি হলের বিভিন্ন টেবিলে ধারাবাহিকভাবে গণনা চলবে। ৩০ মিনিট পর থেকে ট্রেন্ড আসতে শুরু করবে। সকাল ১১টা নাগাদ পরিস্থিতি পরিষ্কার হয়ে যাবে যে আসানসোলের সাংসদ হিসেবে কাকে সমর্থন দিয়েছেন জনগণ। গণনা কেন্দ্রের ১০০ মিটারের মধ্যে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ১০০ মিটারে প্রথম ব্যারিকেডে জেলা পুলিশ মোতায়েন, তারপরে দ্বিতীয় এবং তৃতীয়স্তরে কেন্দ্রীয় বাহিনীদের দায়িত্ব দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − fourteen =