১০০ দিনের কাজের বকেয়া মিটিয়েই পঞ্জাব সফরে মুখ্যমন্ত্রী

আগামী সপ্তাহে পঞ্জাবে যাচ্ছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ২১ ফেব্রুয়ারি পঞ্জাবে একগুচ্ছ কর্মসূচি রয়েছে তাঁর। লোকসভা নির্বাচনের আগে এই সফর তাৎপর্যপূর্ণ। দলীয় সূত্রে জানা গিয়েছে, ভাষা দিবসে সকালে কলকাতায় একটি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী। অনুষ্ঠান শেষে পঞ্জাবের উদ্দেশে রওনা দেবেন। পঞ্জাবে পৌঁছে প্রথমে অমৃতসরের স্বর্ণমন্দিরে পুজো দেবেন। এরপর আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল এবং পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের সঙ্গে তাঁর বৈঠক করার কথা রয়েছে। লোকসভা নির্বাচনের আগে ইন্ডিয়া জোট এবং কৃষকদের আন্দোলন নিয়ে আলোচনা করবেন বলেই সূত্র মারফত জানা গিয়েছে।

কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে বারবার সরব হয়েছে বাংলার তৃণমূল সরকার। দীর্ঘদিন ধরে আটকে ১০০ দিনের কাজের অর্থ। তবে চলতি মাসে বঞ্চনার বিরুদ্ধে ধরনা মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, রাজ্যই বকেয়া টাকা দেবে। সেই মতোই আগামী ২১ ফেব্রুয়ারি শ্রমিকদের পাওনা অর্থ মিটিয়ে দেওয়া হবে। রাজ্য বাজেটে যার জন্য বরাদ্দ করা হয়েছিল ৩৭০০ কোটি টাকা। সেই অর্থ শ্রমিকদের হাতে তুলে দেওয়ার পরই পঞ্জাব যাবেন মমতা। সেদিনই স্বর্ণমন্দিরে পুজো দেবেন।

আসন্ন লোকসভা ভোটে একলা চলোর বার্তা দিয়েছেন মমতা। জানিয়ে দিয়েছেন, কেন্দ্রে ইন্ডিয়া জোটে থাকলেও বাংলায় একাই লড়বে তৃণমূল। একইভাবে পঞ্জাবের আপ সরকারও কংগ্রেসকে ছাড়াই সে রাজ্যে লোকসভা নির্বাচনে লড়ার কথা জানিয়েছে। যাতে চাপ বাড়ে হাতশিবিরে। এমন পরিস্থিতিতে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সাক্ষাৎকার অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *