আবু ধাবিতে হিন্দু মন্দির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

উত্তরপ্রদেশের অযোধ্যার পরে এ বার পশ্চিম এশিয়ার মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরশাহিতে মন্দিরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দু’দিনের সংযুক্ত আরব আমিরশাহি সফরের দ্বিতীয় দিনে বুধবার আবু ধাবিতে বিএপিএস (বোচাসনবাসি শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা)-এর উদ্যোগে তৈরি হিন্দু মন্দিরের উদ্বোধন করেন তিনি। সেখানে হাজির ছিলেন বলিউড অভিনেতা অক্ষয় কুমার, বিবেক ওবেরয় এবং গায়ক শঙ্কর মহাদেবন। ২৭ একর জমিতে অবস্থিত মন্দিরটি নির্মাণে খরচ পড়েছে ৭০০ কোটি টাকা।

এদিন মন্দির উদ্বোধনের সময় মোদিকে বলতে শোনা যায়, ‘আমার কাছে বিএপিএস মন্দির ভারতের প্রতি আপনাদের ভালোবাসার প্রতিফলন এবং সংযুক্ত আরব আমিরশাহীর উজ্জ্বল ভবিষ্যতের প্রতি আপনাদের দূরদৃষ্টি। আপনাদের সমর্থন ছাড়া এটা হওয়াই সম্ভব ছিল না। আমাদের প্রথম বৈঠকের দিনই আমি একটা সাধারণ অনুরোধ করেছিলাম যদি এই বিষয়ে কিছু করা যায়। এবং আপনারা তাতেই এমন সিদ্ধান্ত নেন। আমাকে বলা হয়েছিল যেখানেই আপনার আঙুল রাখবেন সেটাই আপনার হবে।’

আবু ধাবিতে এটিই প্রথম হিন্দু মন্দির। সংযুক্ত আরব আমিরশাহিতে দ্বিতীয়। ওই দেশের বৃহত্তম শহর দুবাইয়ে রয়েছে একটি মন্দির। প্রসঙ্গত, মোদি ক্ষমতায় আসার পরেই আবু ধাবিতে মন্দির গড়া নিয়ে আলোচনা শুরু হয়েছিল। ২০১৫ সালে সংযুক্ত আরব আমিরশাহি সফরে গিয়েছিলেন মোদি। তার পরই সে দেশের সরকার ঘোষণা করে, তারা হিন্দু মন্দির গড়ার জন্য ২০ হাজার বর্গ মিটার জমি বরাদ্দ করবে আবু ধাবির শেখ জায়েদ হাইওয়ের পাশে আবু মুরেইখায়।

বুধবার দ্বিপাক্ষিক প্রতিনিধি স্তরের বৈঠকে আমিরশাহির বিদ্যুৎ উৎপাদন ক্ষেত্রে ভারতীয় সংস্থাগুলির অংশগ্রহণ এবং আরব সাগরের অঞ্চলের নিরাপত্তায় দু’দেশের সহযোগিতার বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে বলে বিদেশ মন্ত্রক সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 6 =