বাঁকুড়ায় প্রথমবার শুরু শরীর ভালো করার মেলা

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: বাঁকুড়ার আনাচে কানাচে সারা বছর হাজার হাজার মেলা লেগেই থাকে। শীতকালে মেলার সংখ্যাটা স্বাভাবিক ভাবেই বেড়ে যায়। তবে বুধবার বাঁকুড়া শহরে এই প্রথমবার শুরু হল শরীর ভালো করার মেলা। বিশেষ এই মেলায় পাওয়া যাবে স্বাস্থ্যের উন্নতির জন্য হাজার হাজার টোটকা এবং টিপস।
বাঁকুড়া শহরে অডিটোরিয়াম প্রাঙ্গণে জেলা স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দপ্তরের, আয়ুষ শাখার উদ্যোগে ১৭ তারিখ শুরু হল এই শরীর ভালো করার মেলা। মেলায় থাকছে নানান ভেষজ গাছের প্রদর্শনী, ভেষজ চারা বিতরণ কেন্দ্র, যোগ চিকিৎসা শিবির, হোমিওপ্যাথি চিকিৎসা শিবির। বলাই বাহুল্য, আয়ুষ চিকিৎসা ব্যবস্থা বাঁকুড়া জেলাজুড়ে চালু রয়েছে দীর্ঘ দিন। সারা বছর জুড়ে ৪২টি আয়ুষ ক্লিনিকে গিয়ে প্রায় দেড় লক্ষের কাছাকাছি রোগী উপকৃত হয়েছেন বলে দাবি। এই সংখ্যাটা বাঁকুড়া সিএমওএইচ ড. শ্যামল সরেন জানান।
গাছেই রয়েছে ঔষধ। আয়ুষ চিকিৎসা অর্থাৎ আয়ুর্বেদিক চিকিৎসার মূল মন্ত্রই হল ওষুধ হিসেবে শরীরে যেগুলি প্রবেশ করছে, সেগুলিকে জেনে এবং বুঝে তবেই ব্যবহার করতে হবে। এই কারণে প্রয়োজন সচেতনতা। সেই কারণেই বাঁকুড়ায় ২০২৪-এর শীতে শুরু হল আয়ুষ মেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *