কলকাতা চলচ্চিত্র উৎসবে মনোনীত `বাংলার দুর্গা উৎসব ‘

কলকাতা : দেশ বিদেশের বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভারতীয় প্যানারোমার তথ্যচিত্র বিভাগে প্রদর্শিত হতে চলেছে `বাংলার দুর্গা উৎসব ‘। IFSD প্রযোজিত সাংবাদিক সম্রাট চট্টোপাধ্যায় পরিচালিত বাংলার দুর্গা উৎসবের ৪৩২ বছরের যাত্রাপথ তুলে ধরা হয়েছে ৩২ মিনিটে ।

১৫৯০ সালে রাজা উদয় নারায়ণ যে স্বপ্ন দেখেছিলেন ১৬০৫ সালে তার নাতি রাজা কংস নারায়ণ সেই উৎসবের সূচনা করেন। বর্তমান বাজার মূল্যে ৩০০ কোটি টাকা খরচ করে, কোথায় হয়েছিল সেই দুর্গা উৎসব !!! কে প্রথম প্রতিমা গড়েছিলেন ! কে সাজিয়ে তুলেছিলেন পুজোর প্রাঙ্গণ ! এত টাকা খরচ হয়েছিল কিভাবে ???
সব অজানা

প্রশ্নের উত্তর মিলবে ` বাংলার দুর্গা উৎসব ‘ এ। দিশারী চক্রবর্তীর আবহ ও গৌতম চট্টোপাধ্যায়ের চিত্রণ এই তথ্যচিত্রের উল্লেখ্যযোগ্য সম্পদ। মোঘল আমল থেকে বর্তমানের রেড রোড কার্নিভাল এই সুদীর্ঘ যাত্রাপথের মধ্যে উঠে এসছে স্বাধীনতা আন্দোলনে দুর্গা পুজোর ভূমিকা, শহরের বাবু কালচার, বনেদি বাড়ির পুজো থেকে নকশাল আমলের সময়কার ইতিহাস। গবেষণামূলক, তথ্য ভিত্তিক এক চলমান ইতিহাস প্রমাণ দেয় কলকাতার দুর্গা পুজো কে দেরিতে হলেও বিশ্বজনীন স্বীকৃতি দিয়ে ইউনেস্ক কোন ভুল করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =