শাহি ইদগাহ মসজিদ চত্বরে সমীক্ষার নির্দেশ এলাহাবাদ হাইকোর্টের

বারাণসীর জ্ঞানবাপীর পরে এ বার মথুরার শাহি ইদগাহ মসজিদ চত্বরেও সমীক্ষার নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট। হিন্দু পক্ষের আইনজীবী হরিশঙ্কর জৈন, বিষ্ণুশঙ্কর জৈন, প্রভাস পাণ্ডে এবং দেবকী নন্দন মথুরার শাহি ইদগাহকে ‘শ্রীকৃষ্ণ জন্মভূমি’ বলে চিহ্নিত করে সেখানে জমি মাপজোক এবং বৈজ্ঞানিক সমীক্ষার দাবি তুলেছিলেন। যার বিরোধিতা করেছিল মুসলিম পক্ষ।

শুনানি শেষের পর গত ১৬ নভেম্বর রায় সংরক্ষিত রেখেছিল বিচারপতি ময়াঙ্ক কুমারের নেতৃত্বাধীন এলাহাবাদ হাইকোর্টের বেঞ্চ। বৃহস্পতিবার সেই রায় ঘোষিত হল। বিচারপতি ময়াঙ্ক নির্দেশ দিয়েছেন, এক জন কোর্ট কমিশনারের পর্যবেক্ষণে সমীক্ষার কাজ করতে হবে শাহি ইদগাহের বিতর্কিত ১৩.৩৭ একর জমিতে। কোর্ট কমিশনায় নিয়োগ সংক্রান্ত শুনানি হবে আগামী ১৮ ডিসেম্বর।

আদালত সূত্রে জানা গিয়েছে, এই সমীক্ষা পরিচালনার জন্য একজন অ্যাডভোকেট কমিশনার নিয়োগ করা হবে। মামলার পরবর্তী শুনানি হবে ১৮ ডিসেম্বর। ওইদিনই ঠিক করা হবে, কে হবেন এই অ্যাডভোকেট কমিশনার। তাঁর কাজে সহায়তার জন্য একটি তিন সদস্যের কমিটিও গঠন করা হতে পারে। এই কমিটির রূপরেখা কী হবে, কারা কারা থাকবেন কমিটিতে, সবই ঠিক করা হবে পরবর্তী শুনানির দিন।

গত ২৯ অগস্ট হিন্দু পক্ষের আবেদন মেনে এলাহাবাদ হাইকোর্ট মথুরার শাহি ইদগাহ মসজিদে ভিডিও সমীক্ষার নির্দেশ দিয়েছিল। বিচারপতি পীযূষ আগরওয়াল সেই সমীক্ষা তত্ত্বাবধানের জন্য এক আইনজীবীকে কোর্ট কমিশনার এবং দু’জনকে সহকারী কোর্ট কমিশনার নিযুক্ত করেছিলেন। আগামী চার মাসের মধ্যে সমীক্ষার রিপোর্ট পেশের নির্দেশ দেন তিনি। কিন্তু উচ্চতর বেঞ্চ তাতে স্থগিতাদেশ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *