বাঁকুড়ায় হাতির হানায় মৃত ১, ক্ষোভ, কাঠগড়ায় বন দপ্তর

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: হাতির হানায় স্থানীয় এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় উত্তেজনা ছড়াল বাঁকুড়ার বড়জোড়া ব্লকের গোপবান্দি এলাকায়। মঙ্গলবার সকালে বাড়ির সামনেই হাতির হানায় মৃত্যু হয় শম্ভুনাথ মণ্ডল নামের স্থানীয় এক বাসিন্দার। খবর পেয়ে স্থানীয় বিধায়ক আলোক মুখোপাধ্যায় ঘটনাস্থলে গেলে, তাঁকে ঘিরে বন দপ্তরের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন স্থানীয়রা। এই ঘটনার জন্য বন দপ্তরকেই কাঠগড়ায় তুলেছেন বিধায়ক।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাঁকুড়ার বড়জোড়া ব্লকের গোপবান্দি গ্রাম লাগোয়া জঙ্গল এলাকায় দীর্ঘদিন ধরে হাতির দল রয়েছে। দলে থাকা হাতির একটা বড় অংশকে বনকর্মীরা নিজেদের নজরদারির ঘেরাটোপে রাখলেও, দু’টি হাতি বিচ্ছিন্ন ভাবে স্থানীয় এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে। এদিন ভোরে গোপবাrদির বাসিন্দা শম্ভুনাথ মণ্ডল ঘুম থেকে উঠে বাড়ির বাইরে বের হলে একেবারে দু’টি হাতির সামনে পড়ে যান তিনি। প্রথমে হাতিটি তাঁকে শুঁড়ে করে তুলে মাটিতে আছাড় মারে। পরে পায়ে করে পিষে দিলে ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। এরপরই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।
স্থানীয় বিধায়কের দাবি, এলাকায় দীর্ঘদিন ধরে হাতি রয়েছে। ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি প্রাণহানির ঘটনাও ঘটছে। কিন্তু বন দপ্তর হাতিগুলিকে অন্যত্র সরানোর ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ করছে না। তাঁর ক্ষোভ চাষিরা ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণের আবেদন জানাতে গেলেও তাঁদের হয়রানির শিকার হতে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *