দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন যোগী

দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন যোগী আদিত্যনাথ(Yogi Adityanath)। শুক্রবার লখনউয়ে অটল বিহারি বাজপেয়ী স্টেডিয়ামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ (Narendra Mod) একঝাঁক কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি-র তারকা নেতৃত্বের উপস্থিতিতে শপথ পাঠ করেন তিনি। যোগীকে শপথবাক্য পাঠ করান উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল(Anandi Ben Patel)।

এদিন যোগী আদিত্যনাথ-সহ মোট ৫২ জন মন্ত্রী শপথ গ্রহণ করেন। এর মধ্যে ১৮ জন পূর্ণমন্ত্রী পদে এবং ৩৪ জন রাষ্ট্রমন্ত্রী পদে শপথ বাক্য পাঠ করেন (Sworn In)। যোগী মন্ত্রিসভায় মহিলা মুখের সংখ্যা ৩ জন। এ বারও যোগীর ক্যাবিনেটে থাকছেন দু’জন উপমুখ্যমন্ত্রী।

শুক্রবার দ্বিতীয় মেয়াদে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে যোগী আদিত্যনাথকে শপথ নেওয়া এবং তাঁর মন্ত্রিসভাকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি টুইটে লিখেছেন, ‘শপথ নেওয়ার জন্য যোগী আদিত্যনাথ এবং তাঁর মন্ত্রিসভাকে আন্তরিক অভিনন্দন। গত পাঁচ বছরে রাজ্যের উন্নয়নের যাত্রা বেশ কয়েকটি মাইলফলক অর্জন করেছে। আমি নিশ্চিত যে আপনার নেতৃত্বে রাজ্য উন্নতির আরেকটি নতুন অধ্যায় লিখবে।’

লখনউয়ের একনা স্টেডিয়ামে যোগী আদিত্যনাথ এবং তাঁর মন্ত্রীদের মেগা শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী স্বয়ং উপস্থিত ছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও তাঁর মন্ত্রীদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি টুইটে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য এবং ব্রজেশ পাঠক এবং সমস্ত মন্ত্রীদের অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, উত্তরপ্রদেশের ৪০৩ বিধানসভা আসনের মধ্যে ২৫৫টি আসন নিয়ে দ্বিতীয় বার শুরু হল যোগীর রাজত্ব। প্রায় ৮৫ হাজার মানুষের উপস্থিতিতে এই সভায় বলিউডের উপস্থিতি চোখে পড়ার মতো। স্টেডিয়ামজুড়ে ‘নতুন ভারতের নতুন উত্তরপ্রদেশ’ লেখা পোস্টারে ছয়লাপ।বিজেপি শাসিত সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদের এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল। অনেকেই উপস্থিত ছিল। বেশ কয়েকদিন ধরে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে বিজেপির সম্পর্কের অবনতি কথা নিয়ে চর্চা শুরু হয়েছিল। কিন্তু এদিন শপথ গ্রহণের মঞ্চে তাঁকে প্রথমসারিতে বসে থাকতে দেখা গিয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ও পূর্ণমন্ত্রীরা আলাদাভাবে শপথ নিলেও রাষ্ট্রমন্ত্রীরা একসঙ্গে শথথ বাক্য পাঠ করেন।

অক্ষয় কুমার থেকে কঙ্গনা রানাউত, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’- এর পরিচালক বিবেক অগ্নিহোত্রী থেকে অনুপম খের, এঁদের উপস্থিতিতে দ্বিতীয়বার উত্তরপ্রদেশের তখতে বসার শপথ নিলেন যোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + nineteen =