সীমান্ত থেকে সেনা সরানো নিয়ে চিনা বিদেশমন্ত্রীকে কড়া বার্তা ডোভালের

সাউথ ব্লকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের (Ajit Doval) সঙ্গে সাক্ষাৎ করলেন চিনের বিদেশমন্ত্রী (China Foreign Minister) ওয়াং ই। ডোভালের সঙ্গে সাক্ষাতের পর ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar) সঙ্গে প্রতিনিধি পর্যায়ে আলোচনার জন্য বৈঠক করেছেন চিনের বিদেশমন্ত্রী। বৃহস্পতিবারই দিল্লিতে পৌঁছন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। শুক্রবার সকাল দশটা নাগাদ সাউথ ব্লকে যান চিনের বিদেশমন্ত্রী, সেখানে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। তাঁদের মধ্যে কী বিষয়ে কথা হয়েছে তা জানা যায়নি।

এরপর ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন ওয়াং। প্রতিনিধি পর্যায়ে আলোচনার জন্য বৈঠক করেছেন ভারত ও চিনের বিদেশমন্ত্রী। হায়দরাবাদ হাউসে (Hyderabad House) চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন এস জয়শঙ্কর। চিনের বিদেশমন্ত্রীর ভারত সফর নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত মুখে কুলুপ এঁটেছিল ভারত এবং চিন। শুক্রবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে জানান, হায়দরাবাদ হাউসে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-কে অভ্যর্থনা জানিয়েছি। এটাই প্রথম আনুষ্ঠানিক ঘোষণা ভারতের পক্ষ থেকে। প্রসঙ্গত, ২০২০ সালের এপ্রিল-মে’তে যে সংঘাত শুরুর পর এই প্রথম ভারতে এলেন চিনের কোনও শীর্ষ নেতা।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, পূর্ব লাদাখ সীমান্তে সংঘর্ষের কেন্দ্রবিন্দু থেকে চিনকে দ্রুত সেনা সরানোর আর্জি জানিয়েছেন দুঁদে গুপ্তচর থেকে নিরাপত্তা উপদেষ্টা হয়ে ওঠা ডোভাল। একইসঙ্গে সীমান্ত সমস্যা সমাধানে কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষেও সহমত প্রকাশ করেন দু- জনে। উল্লেখ্য ২০২০ সালের গালওয়ান সংঘর্ষের পর এটাই ভারত ও চিনের মধ্যে উচ্চস্তরের প্রথম বৈঠক।

সূত্রের খবর, সীমান্ত সংঘাত দুই দেশের পক্ষেই ক্ষতিকর বলে বৈঠকে মত প্রকাশ করেছেন ওয়াং এবং ডোভাল। ফলে নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে থাকা বিশাল ফাটল মেরামত করতে সীমান্তে শান্তি স্থাপনের পক্ষে সওয়াল করেছেন তাঁরা। একইসঙ্গে আগামীদিনে চিন সফরেও যেতে পারেন ডোভাল বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 2 =