প্রচণ্ড ভয় চেপে বসছে? ‘ট্রমা’র শিকার নন তো আপনি বা আপনার সন্তান?

ট্রমা। (Trauma)একটা ছোট্ট শব্দ। কিন্তু জীবনে তার অভিঘাত অনেক গভীর হতে পারে।মানসিক এই সমস্যার প্রভাব পড়তে পারে শারীরিকভাবেও।কীভাবে সম্ভব ট্রমার চিকিত্সা? তার আগে অবশ্য জানা দরকার ট্রমা কী, কেন হয়?

ট্রমা-সাইকোলজিক্যাল ট্রমা হল কোনও বড় ভয়াবহ ঘটনা প্রত্যক্ষ করার পর মনে তৈরি হওয়া প্রচণ্ড উদ্বেগ, ভয়।আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের মতে, ট্রমা হল বড় কোনও দুর্ঘটনা, ধর্ষণ, প্রাকৃতিক বিপর্যয়ের মতো ঘটনার জেরে তৈরি হওয়া মানসিক প্রতিক্রিয়া। যেখানে মনে প্রবল ভয় চেপে বসে। একজন ট্রমাটাইজ ব্যক্তি বিভিন্ন ধরনের আবেগ বা ইমোশনের মধ্যে দিয়ে যান।এক্ষেত্র সামান্য কারণে চমকে ওঠা, ভয় পাওয়া, অসহায় বোধ করার মতো সমস্যা দেখা দেয়।

তবে একটি ঘটনা ঘটলেই, বা তার সাক্ষী থাকলেই যে কেউ ট্রমার শিকার হবেন তেমনটা নয়। কোনও ঘটনা কারও মনে কতটা গভীর রেখাপাত করবে তা নির্ভর করে তার মানসিক অবস্থার ওপর।ট্রমা যেমন বিভিন্ন ধরনের, তেমন তার কারণও বিভিন্ন। চিকিত্সাও ভিন্ন। কারও জীবনে ট্রমার অভিঘাত এক সপ্তাহ বা কয়েকমাস হতে পারে। কারও আবার জীবনে তা বছরের পর বছর হতে পারে।

তবে ছোট হোক বা বড় কেউ, ট্রমা মানুষের সুস্থ জীবন নষ্ট করতে পারে।কোনও শিশু ট্রমার শিকার হলে, তা তার বেড়ে ওঠার ক্ষেত্রে বাধা সৃষ্টি করতে পারে।

ট্রমার ধরন-

অ্যাকিউট ট্রমা- কোনও বড় ধরনের দুর্ঘটনা বা প্রাকৃতিক বিপর্যয় চোখের সামনে দেখলে বা তার মধ্যে পড়লে এই ধরনের ট্রমা হতে পারে।

ক্রনিক ট্রমা-অত্যন্ত ভয়ের বা স্ট্রেসফুল ঘটনা একাধিকবার ঘটলে, কেউ এই ধরনের ট্রমায় আক্রান্ত হতে পারেন। যেমন শিশু বয়সে বা বড় বয়সে কোনও যৌন নির্যাতন, গার্হস্থ্য হিংসার জন্য এই ধরনের ট্রমা হতে পারে।

কমপ্লেক্স ট্রমা-একাধিক ট্রমাটিক ঘটনা ঘটলে এই ধরনের সমস্যা দেখা যায়।

এছাড়া, সরাসরি ভয়াবহ ঘটনার অভিজ্ঞতা না হলেও, খুব কাছের মানুষের কাছে তেমন বিবরণ বা অভিজ্ঞতা শুনেও কেউ ট্রমার শিকার হতে পারেন।মানসিক এই সমস্যার প্রভাব পড়ে শরীরেও।

ট্রমার প্রভাব-

রাগ, আতঙ্ক, অবসাদ, ধন্দ্ব, গিল্ট ফিলিং, অসহায়তা, কাজে মন না বসা, মাথা ব্যথা, হজমের সমস্যা, প্রবল ঘাম হওয়া, শরীর খারাপ লাগা, বুক ধড়ফড়ানির মতো সমস্যা দেখা দেয়।

চিকিত্সা-ট্রমার চিকিত্সায় বিভিন্ন ধরনের থেরাপি আছে। সাইকিয়াট্রিস্ট বা সাইকোলজিস্টের কাছে কাউন্সেলিং খুব জরুরি। দরকার কাছের মানুষগুলোর সমর্থন, ভালবাসা। প্রয়োজন বিশেষে অবসাদ, রাগ, উদ্বেগ কমাতে ওষুধ ব্যবহার হয়।পাশাপাশি এক্সারসাইজ, প্রাণায়ম, যোগা এই সমস্যা কাটিয়ে উঠতে অনুঘটকের কাজ করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − twelve =