বেড়ানোর নতুন ঠিকানা, উইকএন্ডে ঘুরে আসুন বেলুন ইকো ভিলেজে

অফিসের ছুটি মাত্র একদিন। সেই একদিনে কোথায় যাবেন ভেবে কূল-কিনারা করতে পারছেন না? দিঘা, মন্দারমণি, তাজপুর একঘেয়ে হয়ে গেছে? তাহলে বরং ঘুরে আসুন সবুজের মধ্যে গ্রাম্য পরিবেশে।ফুটে ওঠা পদ্ম, পাখির কলকাকলি, সবুজের গন্ধ, ফুসফুস ভরা অক্সিজেন এরসবটাই পাবেন। আর পাবেন শহুরে আরাম। স্বাদু খাবার।

পূর্ব বর্ধমানের বেলুন ইকো ভিলেজে।কাটোয়ার কাছে বেলুন গ্রামে গড়ে উঠেছে এই ইকো ভিলেজ। বাজেট নিয়ে খুব বেশি ভাবনা না থাকলে, এক রাত দু’দিনের জন্য এটা হতেই পারে আপনার মনের মতো ঘোরার জায়গা। গ্রামের পাশ দিয়ে বয়ে গিয়েছে শিবাই নদী।চাইলে গ্রাম ঘোরার বন্দোবস্ত হতে পারে গরুর গাড়িতেও। সঙ্গে তো থাকলই রঙবেরঙের ফুল, পাখি। এখানকার প্রধান আকর্ষণ রিসর্টটি কিন্তু ইকো ফ্রেন্ডলি। মাটির বাড়ি।সামনেই কৃত্রিম জলাশয়ে ফুটে রয়েছে পদ্ম। বেলুন জলবাড়ি বলেও এটা পরিচিত। এসির সুবিধা, আধুনিক শৌচালয় সবটাই আছে এখানে। তবে চাইলে পুকুরে স্নান বা ধানক্ষেতে ঘুরে বেড়ানোর মজাও পাবেন।

অ্যাডভেঞ্চার করতে চাইলে যেতে পারেন নাইটওয়াচে। কারণ, গ্রামের কাছেই রয়েছে মিটার গেজ লাইন। এখানেই দেখা মেলে বনবিড়াল, শেয়ালের। এই অপরূপ পরিবেশের স্বাদ নিতে, শরীর-মনের ক্লান্তি কাটাতে চলে আসুন বেলুন ইকো ভিলেজে।

কী ভাবে যাবেন? খরচ কত? 

শিয়ালদা কিংবা হাওড়া থেকে ট্রেনে করে চলে যান কাটোয়া। আর সেখান থেকে আজিমগঞ্জগামী ট্রেনে ধরে পৌঁছে যান শিবলুন স্টেশনে। সেখান থেকে মাত্র ১ কিলমিটার বেলুন ইকো ভিলেজ। রযেছে মনোরম হোম স্টে-এর ব্যবস্থা।  ১ দিনের জন্য মাথাপিছু খরচ চার বেলার খাওয়া-সহ মাথাপিছু ২৫০০টাকা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + two =