কাল থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা কাল থেকে শুরু হচ্ছে। শেষ হবে ১২ ফেব্রুয়ারি। মধ্যশিক্ষা পর্ষদের অধীনস্থ স্কুলগুলিতে জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে চলেছে ৯ লক্ষের বেশি ছাত্রছাত্রী। ইতিমধ্যে নিরাপত্তা ব্যবস্থা থেকে শুরু করে পরীক্ষার স্বচ্ছতা, সর্বোতভাবেই মধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে নেওয়ার উদ্যোগ নিয়েছে মধ্য শিক্ষা পর্ষদ।পূর্ব নির্ধারিত সূচি বদল করে এবার পরীক্ষার সময় কিছুটা এগিয়ে আনা হয়েছে। পরীক্ষা শুরু হবে বেলা ১০টা থেকে, চলবে বেলা ১টা পর্যন্ত। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে প্রবেশ করতে পারবে, প্রশ্নপত্র বিতরণ শুরু হবে বেলা ৯টা ৪৫ থেকে। পরীক্ষার আগে পর্ষদের তরফ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। https://wbbse.wb.gov.in -এ ক্লিক করলে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। জেলা ভিত্তিক হেল্পলাইন নম্বরও দেওয়া হয়েছে। জেলা স্কুল পরিদর্শকদেরও ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালুর নির্দেশ দেওয়া হয়েছে।

এবছর মাধ্যমিক পরীক্ষায় বেশ কয়েকটি নতুন নিয়ম এসেছে। যেমন এগিয়ে এসেছে পরীক্ষার সময়ক্ষণ, তেমনই রয়েছে প্রশ্নপত্র ফাঁস রুখতে কড়া ব্যবস্থাও। পরীক্ষার্থীদের সঙ্গে শিক্ষক শিক্ষিকাদের স্কুলে প্রবেশের ক্ষেত্রেও রয়েছে বিশেষ কিছু নিয়ম।গত কয়েক বছর ধরেই মাধ্যমিক প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ সামনে এসেছে। তাই এবার প্রথম থেকেই কড়া ব্যবস্থা নিয়েছে পর্ষদ। যার জন্য প্রশ্নপত্রের প্রতিটি পাতায় ক্রমিক নম্বরের কোড লুকনো থাকবে। কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্রের ছবি তুললে সেই ছবি দেখে বোঝা যাবে কে ছবিটি তুলেছে। আর তা ধরা পড়লেই ওই পরীক্ষার্থীর পরীক্ষা এই বছরের জন্য পুরোপুরি বাতিল হয়ে যাবে। পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থীদের গোটা বিষয়টি বুঝিয়ে বলার জন্য পরিদর্শকদের নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সম্প্রতি এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পর্ষদ।

অনেক সময় দেখা গিয়েছে, মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার ঘণ্টাখানেকের মধ্যেই বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রশ্নপত্র ঘুরে বেড়াচ্ছে। পরীক্ষাকেন্দ্রে বসেই কেউ প্রযুক্তির অপব্যবহার করে প্রশ্নপত্র সামাজমাধ্যমে ছড়িয়ে দেয়। প্রশ্ন ফাঁস রুখতে এ বার প্রশ্নপত্রে ‘ম্যাজিক নম্বর’ বা ইউনিক আইডির ব্যবহার করবে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা চলাকালীন নিরাপত্তায় কোনও সিভিক ভলেন্টিয়র প্রবেশ করতে পারবেন না। একইসঙ্গে পরীক্ষার্থীরা যাতে মোবাইল এবং নিষিদ্ধ কোনও বস্ত নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে না পারে তার জন্য অভিভাবকদের অনুরোধ জানিয়েছে পর্ষদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *