বনাধিকারীকের মদতে গাছ কেটে রাস্তা নির্মাণের অভিযোগ বেসরকারি স্কুলের বিরুদ্ধে বিক্ষোভ গ্রামবাসীর, শোকজ আধিকারিক

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: বন দপ্তরের এক অফিসারের মদতে জঙ্গলে বহু মূল্যবান গাছ কেটে অবৈধ ভাবে রাস্তা নির্মাণ করার অভিযোগ উঠল একটি বেসরকারি স্কুলের বিরুদ্ধে। বন দপ্তরের অফিসারকে ঘিরে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। উঠল চোর স্লোগানও।
বাঁকুড়া বিষ্ণুপুরের চৌকান সংলগ্ন এলাকায় গ্রামবাসীদের অভিযোগ, বিট অফিসারের মদতে বিষ্ণুপুরের একটি বেসরকারি স্কুল তার পাশেই থাকা জঙ্গলের বহু মূল্যবান গাছ কেটে অবৈধ ভাবে রাতারাতি রাস্তা তৈরি করছে, গ্রামবাসীরা এর আগেও বিট অফিসারকে বিষয়টি জানিয়েছিলেন কিন্তু কোনও গ্রাহ্য করেননি ওই তিনি। তারপরেও দিনের পর দিন গাছ নিধন করে রাস্তা তৈরি করা হচ্ছিল বলে অভিযোগ গ্রামবাসীদের। যে কারণেই বুধবার সকালে সকল গ্রামবাসী একজোট হয়ে ঘটনাস্থলে বিট অফিসারকে ঘিরে তুমুল বিক্ষোভে ফেটে পড়েন, ঘটনাস্থল থেকে পালিয়ে যান বিট অফিসার। এরপরেই বিট অফিসারকে উদ্দেশ্য করে ওঠে চোর চোর স্লোগান। এই ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন ওই বিট অফিসার বিমান রায়।
এই সমগ্র বিষয়টি নিয়ে স্কুল কর্তৃপক্ষ মুখ খুলতে চাইছে না। বিষ্ণুপুর পাঞ্চেত বনবিভাগের ডিএফও অঞ্জন গুহ এই বিষয়টি নিয়ে বলেন, ‘আমি বিষয়টি জানার পরে রেঞ্জ অফিসারকে বলেছি ইমিডিয়েট যাতে ওই স্কুল কর্তৃপক্ষকে নোটিশ করা হয়। তারা যেন তাদের সমস্ত কাগজপত্র সাত দিনের মধ্যে আমাদের কাছে জমা করে। ওখানে যদি কোনও ভাবে গাছ কাটা হয়ে থাকে, সমস্ত গাছ আমরা বাজেয়াপ্ত করব। রেঞ্জ অফিসারকে ব্যবস্থা নিতে বলেছি খুব তাড়াতাড়ি। বিট অফিসারকে শোকজ করছি। আইনগত ভাবে যা পদ্ধতি হবে খুব তাড়াতাড়ি তা ব্যবস্থা নেব। এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি আর না হয়, আমার সমস্ত অফিসারকে সে বার্তা দিয়েছি, তাঁরা যেন ফিল্ডে অ্যালার্ট থাকেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *