ইয়েমেনে হাউথিদের আস্তানায় বিমান হামলা আমেরিকা ও মিত্রদের

ইয়েমেনে ইরান-সমর্থিত হাউথি বিদ্রোহীদের আস্তানায় বৃহস্পতিবার বিমান হামলা শুরু করেছে আমেরিকা ও তার পাঁচটি মিত্র। এসব বিমান হামলায় হাউথি বিদ্রোহীদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং তাদের অনেক আস্তানা ধ্বংস করা হয়েছে। এই হামলার পর পশ্চিম এশিয়ায় উত্তেজনা আরও বাড়তে পারে। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকা এসব হামলার বিষয়টি নিশ্চিত করেছে।

নভেম্বর থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের বিরুদ্ধে দুই ডজনেরও বেশি হামলার প্রতিক্রিয়ায় মার্কিন নেতৃত্বাধীন বিমান ও নৌ হামলার কথা জানা গেছে। গত সপ্তাহে, বাইডেন প্রশাসন এবং অনেক আন্তর্জাতিক মিত্ররাও হাউথি বিদ্রোহীদের সতর্ক করেছিল।

দ্য নিউ ইয়র্ক টাইমস অনুসারে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার রাতে বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং মিত্ররা তাদের কর্মীদের উপর হামলা সহ্য করবে না। এবং বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক পথে হস্তক্ষেপ সহ্য করবে না।

তিনি সতর্ক করে দিয়েছিলেন, “আমি আমার নাগরিকদের নিরাপত্তা এবং প্রয়োজনে আন্তর্জাতিক বাণিজ্যের অবাধ প্রবাহের জন্য আরও ব্যবস্থা নিতে দ্বিধা করব না।” এই সতর্কতা উপেক্ষা করে হাউথিরা গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের প্রতিবাদে হামলা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে বলে জানা গেছে।

বাইডেন বলেন, লোহিত সাগরে আক্রমণ এড়াতে ২০০০ এরও বেশি জাহাজকে হাজার হাজার মাইল ঘুরতে বাধ্য করা হয়েছিল, যার ফলে কয়েক সপ্তাহ বিলম্ব হয়েছে। মঙ্গলবার, মার্কিন ও ব্রিটিশ যুদ্ধজাহাজ হাউথিদের একটি বড় ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *