চিনা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ডিগ্রিকে স্বীকৃতি দেবে না ইউজিসি

চিনের বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হওয়া বহু ভারতীয় পড়ুয়াদের (Indian Students) সতর্ক করে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। ইউজিসির তরফে এক বিবৃতিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ওই বিশ্ববিদ্যালগুলির অনলাইন ডিগ্রিকে স্বীকৃতি দেওয়া হবে না এ দেশে।

ইউজিসির তরফে জারি করা ওই বিবৃতিতে জানানো হয়েছে, বেশ কিছু চিনা বিশ্ববিদ্যালয় বর্তমান ও আগামী শিক্ষাবর্ষের জন্য বিভিন্ন ডিগ্রি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি জারি করতে শুরু করেছে। পড়ুয়ারাদের জেনে রাখা দরকার, চিনা সরকার করোনা পরিস্থিতির জন্য ভ্রমণের উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে এবং ২০২০ সালের নভেম্বর মাস থেকে সমস্ত ভিসা দেওয়া বন্ধ রেখেছে। এই নিষেধাজ্ঞার জন্য অনেক পড়ুয়াই, নিজেদের পড়াশোনা শেষ করার জন্য চিনে ফিরতে পারেননি। এখনও পর্যন্ত এই নিষেধাজ্ঞার উপর কোনও ছাড় দেওয়া হয়নি। এরই মধ্যে চিনা কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, যাবতীয় কোর্স অনলাইনেই চলবে।

এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং এআইসিটিই নিয়ম অনুযায়ী, আগে থেকে অনুমোদন ছাড়া এই ধরনের অনলাইন ডিগ্রিকে স্বীকৃতি দেয় না। তাই আগামী দিনে চাকরির ক্ষেত্রে বা উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়ুয়াদের যাতে কোনওরকম সমস্যার সম্মুখীন হতে না হয়, তাই সব দিক বিবেচনা করে বিচক্ষণতার সঙ্গে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে পড়ুয়াদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × five =