রুশ প্রেসিডেন্টকে ফের আক্রমণ বাইডেনের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) থামার নাম নেই। এই পরিস্থিতিতে দেশ ছেড়েছেন বহু ইউক্রেনীয়। এই মুহূর্তে ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। সেখানে শরণার্থীদের সঙ্গে দেখা করে তাঁদের দুরবস্থার কথা শোনার পরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) ‘কসাই’ বলে কটাক্ষ করলেন তিনি।

দু’দিনের সফরে পোল্যান্ডে এসেছেন বাইডেন। সেদেশের ওয়ারসতে বহু শরণার্থী আশ্রয় নিয়েছেন। তাঁদের সঙ্গে দেখা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এরপরই তিনি ওই মন্তব্য করেন। পাশাপাশি তাঁর দাবি, রাশিয়ার আসল লক্ষ্য ডনবাস দখল করা। এদিন ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবা ও প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভের সঙ্গেও দেখা করেছেন তিনি

এর আগে বাইডেনের পোল্যান্ড সফর নিয়ে হোয়াইট হাউজ একটি প্রেস বিবৃতি প্রকাশ করেছিল। সেখানে বলা হয়েছে, রাশিয়া অনৈতিকভাবে ও বিনা প্ররোচনায় ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি তৈরি করেছে। এর ফলে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে ও মানবিক সঙ্কট দেখা দিচ্ছে। বিষয়টিতে আমেরিকা ও ন্যাটোর সদস্য দেশগুলির কী প্রতিক্রিয়া, তা নিয়েই পোল্যান্ড সফরে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + six =