ভারতের কয়েকটা হেরিটেজ হোটেল, ছবি দেখলেই যেতে ইচ্ছে হবে সেখানে

পাহাড়, নদী, ঝরনা, হ্রদ, জঙ্গল, সমুদ্র, মরুভূমি এই সমস্ত কিছুর সমাহারেই গড়ে উঠেছে ভারত। দেশজুড়ে ছড়িয়ে রয়েছে পর্যটনের একাধিক ক্ষেত্র।এই সমস্ত জায়গায় কোথাও পুরনো স্থাপত্যকে সম্বল করে কোথাও আবার সম্পূর্ণ নতুনভাবে গড়ে উঠেছে কিছু অভিজাত, রয়্যাল, হেরিটেজ হোটেল। অনেকেরই বেড়ানোর পাশাপাশি এমন বিলাসবহুল হোটেলে একটা রাত কাটানোর স্বপ্ন থাকে। আসলে হোটেলগুলোই স্বপ্নের মতো। ভারতে এমনই কিছু হেরিটেজ হোটেল কোথায় আছে জেনে নিন।

তাজ লেক প্যালেস, উদয়পুর, রাজস্থান

 

বিশাল টলটলে হ্রদ। তার একপাশে পাহাড়ের সারি। আর তারই মধ্যে যেন ভাসছে তাজ লেক প্যালেস।১৭৪৬ সালে মহারানা জগত্ সিং পরিবারের সঙ্গে ছুটি কাটানোর জন্য বিলাসবহুল এই প্যালেস তৈরি করেছিলেন।এখন সেটাই তাজ লেক প্যালেস। এ দেশের অন্যতম রোম্যান্টিক হেরিটেজ হোটেল। যার প্রতিটা ছত্রে রয়েছে রয়্যাল টাচ।

 

নিরমায়া রিট্রিট সুরিয়া সমুদ্র, কোভালাম

 

কেরালার অন্যতম সমুদ্র সৈকত কোভালাম। পাহাড়, সমুদ্র, বালিতট, আর নারকেল গাছের সারি এই সৈকতকে প্রাকৃতিক ভাবে সাজিয়ে তুলেছে। এই কোভালামের অন্যতম সুন্দর হেরিটেজ হোটেল এটি। প্রাইভেট বিচ-এর সঙ্গে সবুজে ঘেরা বিস্তীর্ণ জায়গা রয়েছে এখানে। বিলাসবহুল ঘরের স্বচ্ছ কাচের দেওয়াল দিয়ে তুলোর মতো নরম বিছানায় শুয়েই আপনি দেখতে পাবেন পড়ন্ত বেলায় আকাশে রঙের খোলা। সমুদ্রের ঢেউ ভাঙা।এখানে রয়েছে কেরালার বিখ্যাত স্পা-এর আরাম নেওয়ার সুযোগ।

মাইসন পেরুমল, পুদুচেরি

তামিল ও ফ্রেঞ্চ স্থাপত্যরীতির মিশেলে পুদুচেরিতে মাইসন পেরুমল এটা অসাধারণ হেরিটেজ হোটেল। এখানে ১০টি ঘর আছে।চারপাশের দৃশ্যও খুব সুন্দর।

জেহান নুমা প্যালেস, ভোপাল, মধ্যপ্রদেশ

ইতিহাস ছুঁয়ে থাকা ভোপাল মধ্যপ্রদেশের অন্যতম জনপ্রিয় একটি শহর। পর্যটকের আনাগোনা এখানে লেগেই থাকে।৫ একর জায়গা জুড়ে ১৯ শতকে এখানে তৈরি হয়েছিল জেহান নুমা প্যালেস।ব্রিটিশ স্থাপত্যের ছোঁয়া রয়েছে এখানে। বিশাল বাগানে সুন্দর এই হোটেল পেয়েছে হেরিটেজ তকমা। বিলাসবহুল সুইটের পাশাপাশি এখানে আছে ১০০টি ঘর।

নাদেসর প্যালেস, বারাণসী, উত্তরপ্রদেশ

বয়ে চলা গঙ্গা। সেই গঙ্গাকে কেন্দ্র করে গড়ে ওঠা জনপদ। ধর্ম, সংস্কৃতি, প্রাচীনত্ব, ইতিহাস নিয়ে আজও হাতছানি দেয় বেনারস। বহু প্রাচীন এই জনপদ।এই বেনারসেই রয়েছে এদেশের অন্যতম সুন্দর হেরিটেজ হোটেল নাদেসর প্যালেস। ১৭৫ বছর আগে মহারাজা সিং এটি তৈরি করেছিলেন। এখন গরমে জুঁই, শীতে গাঁদা ভরে থাকে প্যালেসের বাগান। প্রাচীন স্থাপত্যরীতি দেখতে পাওয়া যায় বিলাসবহুল এই হোটেলে।

হেরিটেজ হোটেলগুলো যেমন বিলাসবহুল, তেমনই দামীও। এর মধ্যে কোনওটার একরাতের ভাড়া শুরু হয় ৮০ হাজারের ওপর থেকে। কোনওটার আবার একরাতের ঘরের ভাড়া ২৫-৩০ হাজার থেকে শুরু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + twenty =