ইউক্রেন থেকে দেশে ফিরেছেন ১,৩৭৭ জন ভারতীয়: বিদেশমন্ত্রী

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে বিগত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৭৭ জন ভারতীয়কে দেশে ফিরিয়ে আনা হয়েছে। বুধবার এমনটাই জানিয়েছেন বিদেশমন্ত্রী (Foreign Minister) এস জয়শঙ্কর (S Jaishankar)। বুধবার টুইট করে বিদেশমন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় ভারতীয়দের নিয়ে মোট ছ’টি বিমান রওনা দিয়েছে। প্রথমটি পোল্যান্ড থেকে গিয়েছে। ইউক্রেন থেকে ১ হাজার ৩৭৭ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে।

‘অপারেশন গঙ্গা’-র (Operation Ganga) মাধ্যমে ইউক্রেন থেকে ভারতীয়দের স্বদেশে নিয়ে আসা হচ্ছে। আগামী তিনদিনে এই অপারেশনে মোট ২৬টি বিমান ইউক্রেনের উদ্দেশ্যে রওনা দেবে। ইতিমধ্যেই বিদেশ মন্ত্রকের (Foreign Ministry) পক্ষ থেকে জানানো হয়েছে, ইউক্রেনের (Ukraine) রাজধানী কিয়েভে আর কোনও ভারতীয় আটকে নেই। তাঁদের দেশে ফিরিয়ে আনতে আগামী তিন দিনে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলির বিভিন্ন বিমানবন্দরে উড়ে যাবে মোট ২৬টি উড়ান।

এদিকে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে বুধবার দেশে ফিরলেন আরও ২২০ জন ভারতীয় পড়ুয়া। ইউক্রেন থেকে ইস্তানবুল হয়ে ভারতে ফিরেছেন ২২০ জন ভারতীয় পড়ুয়া। ইস্তানবুল থেকে উড়ে আসা বিশেষ বিমানটি বুধবার সকালে দিল্লি বিমানবন্দরে অবতরণ করে, আগত পড়ুয়াদের স্বাগত জানাতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং। তিনি সকলের সঙ্গে কথা বলেন, আশ্বাস দেন ইউক্রেনে আটকে থাকা বাকিদেরও শীঘ্রই দেশে ফিরিয়ে আনা হবে।

স্বদেশে ফেরার পর ‘ভারত মাতা কি জয়’ মুখরিত হতে থাকে প্রতিটি ছাত্র-ছাত্রীদের মুখে। কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং জানিয়েছেন, ”প্রায় ২২০ জন শিক্ষার্থী ইস্তানবুল হয়ে ভারতে এসেছেন। আমি একটি মেয়েকে জিজ্ঞেস করলাম, আপনি কোন রাজ্যের বাসিন্দা, সে উত্তর দিল,’আমি ভারত থেকে এসেছি।’ এখনও তাঁরা বিশ্বাসই করতে পারছে না যে তাঁরা ভারতে ফিরে এসেছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 1 =