যুদ্ধবিরতিতে গাজায় জল, ওষুধ, খাদ্য সরবরাহ রাষ্ট্রসংঘের

গাজা, ২৬ নভেম্বর: গাজায় এখন চার দিনের যুদ্ধবিরতির সুযোগে খাদ্য, জল ও প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম বহনকারী ৬১টি ট্রাক প্যালেস্টাইনের উত্তর গাজায় পাঠানো হল রাষ্ট্রসংঘের তরফে। যুদ্ধবিরতির ফলেই ট্রাকগুলি সেখানে যাওয়া সম্ভব হল।
যুদ্ধবিরতির সিদ্ধান্ত নেওয়াতেই সহায়তাসামগ্রী নিয়ে ট্রাকগুলি অবরুদ্ধ উপত্যকায় যেতে সক্ষম হল। পাশাপাশি, ইজরায়েলের নিতজানা থেকে আরও ২০০টি ট্রাক গাজা উপত্যকার দিকে গিয়েছে বলে রাষ্ট্রসংঘের মানবিক-বিষয়ক সমন্বয় কার্যালয় (ওসিএইচএ) জানিয়েছে। এই ট্রাকগুলির মধ্যে ১৮৭টি শনিবার সন্ধে নাগাদ সীমান্ত অতিক্রম করেছে বলে ওসিএইচএর ওই বিবৃতি দিয়ে জানানো হয়েছে।
ওসিএইচএ-র বিবৃতি থেকে জানা গিয়েছে, গাজার উত্তরাঞ্চলের আল-শিফা হাসপাতালে ১১টি অ্যাম্বুল্যান্স, ৩টি কোচ ও একটি ফ্ল্যাট বেড পাঠানো হয়েছে। সম্প্রতি এই হাসপাতালেই অভিযান চালিয়েছিল ইজরায়েলি সেনা। এখানে ইজরায়েলের বাহিনীর সঙ্গে প্যালেস্টাইনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের সংঘর্ষ হয়েছিল।
দেড় মাসের বেশি সময় ধরে ক্রমাগত লড়াইয়ের পর গত শুক্রবার গাজায় সাময়িক যুদ্ধবিরতি শুরু হয়। কাতার, মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় হওয়া চুক্তিতে গাজা থেকে মোট ৫০ জন পণবন্দিকে মুক্তি দেওয়ার কথা হয়েছিল। বদলে ৩ জন প্যালেস্তাইন বন্দির মুক্তি দেওয়া হবে বলে চুক্তিতে উল্লেখ ছিল। রাষ্ট্রসংঘের তথ্য বলছে, শুক্রবার যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পরে মোট ১৩৭টি ট্রাক গাজায় ত্রাণসামগ্রী সরবরাহ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *