চালুর আগেই তৈরির চার বছরেই ধসল আইসিডিএস কেন্দ্রের ছাদ, নিম্নমানের সামগ্রীর অভিযোগ অভিভাবকদের

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: চালু হওয়ার আগেই ধসে পড়ল নবনির্মিত আইসিডিএস কেন্দ্রের ছাদ। দিন কয়েক আগেই বাঁকুড়ার তালডাংরা ব্লকের ময়রা গ্রামের নবনির্মিত ওই আইসিডিএস কেন্দ্রের ছাদ ধসে পড়ে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে বছর চারেক আগেই ওই আইসিডিএস কেন্দ্রটি তৈরি করা হয়েছিল। তৈরির সময়েই নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ তুলে ওই আইসিডিএস ভবনে শিশুদের পাঠাতে অস্বীকার করেছিলেন স্থানীয় অভিভাবকরা। ফলে ভবনটি তৈরির পরও তা শুরু করা যায়নি বলে দাবি।
বাঁকুড়ার তালডাংরা ব্লকের ময়রা গ্রাম সম্পূর্ণ আদিবাসী অধ্যুষিত। দীর্ঘদিন ধরেই এই গ্রামে একটি আইসিডিএস কেন্দ্র চলে আসছে। স্থানীয়দের দীর্ঘদিনের দাবি মেনে আইসিডিএস কেন্দ্রের নিজস্ব ভবন তৈরির উদ্যোগ নেওয়া হয় সরকারি তরফে। একশো দিনের কাজের প্রকল্পে ২০১৯ – ২০২০ অর্থবর্ষে একটি পাকা ভবন তৈরি করা হয়। কিন্তু ভবনটি তৈরির সময়ই নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ তোলেন স্থানীয়রা। কিন্তু সে সময় প্রশাসন স্থানীয়দের সে অভিযোগে কান দেয়নি বলে দাবি। নিম্নমানের সামগ্রী দিয়ে তৈরি ওই ভবন যে কোনওদিন ধসে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে এই আশঙ্কায় সেখানে শিশুদের পাঠাতে অস্বীকার করেন স্থানীয় অভিভাবকরা। ফলে নবনির্মিত ওই ভবনে ওই আইসিডিএস কেন্দ্রটি চালুই করা যায়নি বলে দাবি।
এদিকে নির্মাণের চার বছরের মধ্যে লক্ষ লক্ষ টাকা খরচ করে তৈরি এই ভবন ধসে পড়ায় স্থানীয়দের আশঙ্কাই সত্যি হল। এই ঘটনায় কেউ হতাহত না হলেও স্থানীয়দের দাবি, নির্মাণের সময়ই নির্মাণ সামগ্রীর মান নিয়ে প্রশাসন নজর দিলে এমন ঘটনা ঘটত না। বিজেপির দাবি, শাসকদলের নেতাদের সঙ্গে প্রশাসনিক আধিকারিকদের একাংশ কাটমানি আর দুর্নীতিতে যুক্ত থাকাতেই এমন ঘটনা ঘটল। বিজেপির দাবি নস্যাৎ করেছে তৃণমূল। স্থানীয় পঞ্চায়েত সমিতির দাবি, গোটা ঘটনাটি খতিয়ে দেখে সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *