বিনা নিলামে লক্ষ টাকার গাছ কেটে চুরির অভিযোগ পঞ্চায়েতের বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: নিলাম না করেই প্রায় লক্ষ লক্ষ টাকার গাছ কেটে চুরির অভিযোগে কাঠগড়ায় বাঁকুড়ার কোতুলপুর ব্লকের লাউগ্রাম পঞ্চায়েত।
অভিযোগ, প্রায় লক্ষ লক্ষ টাকার শিরিষ, সোনাঝুরি ও ইউক্যালিপটাস গাছ হাপিস। কাঠগড়ায় বাঁকুড়ার কোতুলপুরের লাউগ্রাম পঞ্চায়েত। সরকারি নিয়ম না মেনে নিলাম না করেই কী ভাবে গাছ কাটল পঞ্চায়েত, তা নিয়ে শোরগোল পড়ল বাঁকুড়ার কোতুলপুর ব্লকের লাউগ্রাম পঞ্চায়েতের ছোটপাগলা ও ডিঙাল সহ একাধিক এলাকায়। প্রায় ১২-১৫ বছর আগে বাম আমলে পঞ্চায়েত থেকে লাগানো হয়েছিল কংসাবতী ক্যানেলের পার বরাবর এই গাছগুলি।
স্থানীয় ব্যক্তিদের প্রশ্ন, কোনও রকম অনুমতি ছাড়াই কী ভাবে এত পুরনো গাছ কাটতে পারে, অভিযোগের তির স্থানীয় তৃণমূল নেতৃত্ব এবং স্থানীয় গ্রাম পঞ্চায়েতের দিকে। লাউগ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সুকুমার সাঁতরা নিজের মুখে স্বীকার করে জানান, নিলাম না করেই গাছ চুরি হয়েছে। গাছ চুরির সময় তাঁরা কিছু জানতেনই না। বিডিও বলার পর জানতে পারেন। লাউগ্রাম পঞ্চায়েতের ডিঙাল ও ছোট পাগলা ইত্যাদি এলাকায় কোনও রকম নিলামি না করেই বিজেপির ছেলেরা গাছ চুরি করেছে এমনটাই তিনি দাবি করেন।
বিজেপির দাবি, পঞ্চায়েতের ফান্ডে টাকা জমা না করে নিজেদের ফান্ডে টাকা জমা করছে তৃণমূল। যে কারণে পঞ্চায়েতের নিজস্ব তহবিল দিনের পর দিন কমে চলেছে। বিষ্ণুপুর সাংগঠনিক জেলা তৃণমূল কংগ্রেসের সহ-সভাপতি দিব্যেন্দু ব¨্যােপাধ্যায়ের দাবি, ‘তৃণমূল শৃঙ্খলা পরায়ণ দল। আমাদের দলের কেউ এই ধরনের কাজে লিপ্ত হবে না। আমাদের দল এই ধরনের কাজ বরদাস্ত করবে না, তবে প্রশাসন রয়েছে যদি কিছু হয় তার ব্যবস্থা প্রশাসন করবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *